বাজিস-১৬ : বিভিন্ন জেলায় বিশ্ব পানি দিবস পালিত

305

বাজিস-১৬
পানি দিবস- পালিত
বিভিন্ন জেলায় বিশ্ব পানি দিবস পালিত
ঢাকা, ১১ এপ্রিল ২০১৯ (বাসস): দেশের বিভিন্ন জেলায় আজ বৃহস্পতিবার বিশ্ব পানি দিবস পালন করা হয়েছে। দিবসটি পালন উপলক্ষে বিভিন্ন জেলা থেকে বাসস-এর সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদন।
পাবনা: ‘সবার জন্য নিরাপদ পানি’-এ প্রতিপাদ্যে পাবনায় নানা আয়োজনে পালিত হয়েছে বিশ্ব পানি দিবস। দিবসটি পালন উপলক্ষে সকালে জেলা প্রশাসন এবং পানি উন্নয়ন বোর্ডের যৌথ উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালী বের হয়ে শহর প্রদক্ষিন করে।পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী এস এম শহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন।
নড়াইল: ‘নদী খাল খনন করি,পানির আধার বৃদ্ধি করি’- এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে নড়াইলে বিশ্ব পানি দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার দিবসটি পালন উপলক্ষে জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ শাহ নেওয়াজ তালুকদারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক আনজুমান আরা।
ঝালকাঠি: নানা আয়োজনের মধ্যদিয়ে ঝালকাঠিতে বিশ্ব পানি দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে র‌্যালি ও আলোচনা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার সকাল ১০টায় জেলা প্রশাসক মো. হামিদুল হকের নেতৃত্বে তার কার্যালয়ের চত্বর থেকে র‌্যালি বের হয়।র‌্যালিতে সরকারি কর্মকর্তা ও স্কুল কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহন করে। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পানি দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম ফরিদউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. হামিদুল হক।
কুমিল্লা: নানা আয়োজনের মধ্য দিয়ে আজ জেলায় বিশ্ব পানি দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন এবং পানি উন্নয়ন বোর্ডের যৌথ উদ্যোগে র‌্যালী ও আলোচনাসভার আয়োজন করা হয়।
জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আবদুল লতিফের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর।
সভায় বক্তারা নদী এবং খালে অবৈধ উচ্ছেদ অভিযান পরিচালনা করে পানি প্রবাহের জন্য নদী, খাল খনন কার্যক্রম পরিচালনার উপর গুরুত্বারোপ করেন। এর আগে জেলা শিল্পকলা একাডেমীর প্রাঙ্গণ থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়।
মাগুরা: ‘সবার জন্য নিরাপদ পানি’ এই প্রতিপাদ্য নিয়ে আজ বৃহস্পতিবার জেলায় বিশ্ব পানি দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের আয়োজনে সকাল ১০ টায় মাগুরা কলেক্টরেট চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়।
সেখানে অতিরিক্ত জেলা প্রশাসক আক্তারুন্নাহারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. আলী আকবর। আরও বক্তব্য রাখেন জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এবিএম খান মোজাহেদী। অনুষ্ঠানে বক্তরা পানির অপব্যবহার ও অপচয় রোধে সকলকে আরো বেশি সচেতন হবার আহবান জানান
চুয়াডাঙ্গা: নানা আয়োজনে আজ চুয়াডাঙ্গায় বিশ্ব পানি দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আজ সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসক কার্যালয়ের অফিসার্স ক্লাবে চুয়াডাঙ্গা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জাহেদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক গোপাল চন্দ্র দাস। সভায় পানির যথাযথ ব্যবহারে সকলকে আন্তরিক হওয়ার আহ্বান জানান বক্তারা।
বাসস/সংবাদদাতা/২০২২/এমকে