বাজিস-১৩ : দিনাজপুরে বিরোধ নিষ্পত্তিতে লিগ্যাল এইড’র সুনাম অর্জন

239

বাজিস-১৩
দিনাজপুর- লিগ্যাল এইড
দিনাজপুরে বিরোধ নিষ্পত্তিতে লিগ্যাল এইড’র সুনাম অর্জন
দিনাজপুর, ১১ এপ্রিল, ২০১৯ (বাসস): জেলায় আইনত সহায়তা (লিগ্যাল এইড) কার্যালয় দরিদ্র ও অস্বচ্ছল ব্যক্তিদের আইনগত সহায়তা প্রদানের মাধ্যমে গত ৯ বছরে ৩৮৭টি বিরোধ নিস্পত্তি করেছে।
বিশেষত, পারিবারিক বিরোধ নিষ্পত্তিতে সমঝোতার ক্ষেত্রে ‘লিগ্যাল এইড’ উল্লেখযোগ্য ভূমিকা পালন করায় বিচারপ্রার্থীদের মধ্যে আস্থা ফিরে এসেছে।
দিনাজপুর জেলা ‘লিগ্যাল এইড’ কার্যালয়ে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সিনিয়র সহকারী জজ মহিদুর রহমান জানান, চলতি বছর গত তিনমাসে ৪৫টি অভিযোগ পাওয়া গেছে। অভিযোগকারীদের মধ্যে ২২ জন নারী ও ৩০ জন পুরুষ রয়েছে। অভিযোগকারি ভুক্তভোগীরা সরাসরি এসে এবং বিভিন্ন মাধ্যমে আবেদন দাখিল করেছে।
সম্প্রতি এমনই এক দম্পতির মধ্যে একটি পারিবারিক সমস্যা নিরসন করায় তাদের দাম্পত্য শান্তি ফিরে পেয়েছে। কথা হয়, এ কার্যালয়ে মিমাংসা করে দেয়া ওই পরিবারের স্বামী-স্ত্রী উভয়ের সাথে।
অভিযোগকারি দিনাজপুর সদর উপজেলার কসবা গ্রামের মীর জামানের কন্যা খাদিজা আক্তার তিনি জানান, গত ৩ ফেব্রুয়ারী তার স্বামী একই গ্রামের নুরুল ইসলামের পুত্র জুয়েলে হোসেন (৩৫) তাকে শারীরিকভাবে নির্যাতন করে বাড়ি থেকে বের করে দেয়। তিনি নিজে দিনাজপুর সদর হাসপাতালে এসে চিকিৎসার জন্য ভর্তি হন।
চিকিৎসা শেষে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আব্দুল আহাদ তাকে আইনগত সহায়তার জন্য জেলা লিগ্যাল এইড কার্যালয়ে পাঠান। লিগ্যাল এইড কার্যালয় তার অভিযোগ গ্রহণ করে স্বামী জুয়েলকে নোটিশ দিয়ে কার্যালয়ে ডেকে আনে।
খাদিজা জানান, উভয়পক্ষের বক্তব্য শুনে ‘লিগ্যাল এইড’-এর কর্মকর্তরা সমঝোতার মাধ্যমে তাদের সমস্যা সমাধান করে দাম্পত্য জীবন ফিরিরে দিতে সক্ষম হন। এখন পর্যন্ত তারা উভয়ে ঘর সংসার করছেন এবং কোন কলহ সৃষ্টি হয়নি। খাদিজার স্বামী জুয়েল হোসেন বলেন, তিনি ভুল করেছেন। এখন ভুলের বিষয়টি বুঝতে পেরে তার দুই সন্তানসহ স্ত্রী খাদিজাকে নিয়ে সংসার করছেন।
‘লিগ্যাল এইড’র দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সিনিয়র সহকারী জজ মহিদুর রহমান বলেন, কোন আইনজীবী ছাড়া অভিযোগকারিসহ উভয় পক্ষের বক্তব্য শুনে সমস্যা সমাধান করতে দিতে পারলে খুব ভাল লাগে।
তিনি বলেন, ‘সরকারী উদ্যোগে এবং অর্থায়নে অস্বচ্ছল ও দরিদ্র জনগোষ্ঠীকে আইনগত সহায়তা দেওয়ার লক্ষ্যে বর্তমান সরকারের এ মহতি উদ্যোগ দিনাজপুরে ক্রমান্বয়ে সুনাম অর্জন করছে।’
‘লিগ্যাল এইড’ কার্যালয় সূত্রে জানা যায়, এ কার্যালয়ে মোট ৩ হাজার ৫৭৬টি অভিযোগ নিষ্পত্তির অপেক্ষায় ছিল।এর মধ্যে গতমাসে ১৮টি অভিযোগ নিষ্পত্তি হয়েছে। বর্তমানে ৩ হাজার ৫৫৮টি অভিযোগ নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে।
বাসস/সংবাদদাতা/১৯২৫/এমকে