বাসস দেশ-২৮ : বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের প্রথম পুরস্কার অর্জন

213

বাসস দেশ-২৮
আরইবি-পুরস্কার
বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের প্রথম পুরস্কার অর্জন
ঢাকা, ১১ এপ্রিল, ২০১৯ (বাসস) : বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) ‘আলোর ফেরিওয়ালা’ উদ্ভাবনী কর্মসূচিতে প্রথম পুরস্কার অর্জন করেছে।
‘শেখ হাসিনার উদ্যোগ-ঘরে ঘরে বিদ্যুৎ’ এই শ্লোগানকে সামনে রেখে বুধবার বিদ্যুৎ বিভাগ ও এর আওতাধীন সংস্থার সমন্বয়ে অনুষ্ঠিত ইনোভেশন শোকেসিং ২০১৯ এর ২৫ পাইলট উদ্ভাবনী উদ্যোগের মধ্যে থেকে ৫ উদ্যোগকে এ পুরস্কারের জন্য মনোনীত করা হয়।
বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউসের সভাপতিত্বে এত প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।
অন্যান্যের মধ্যে আরইবি’র চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন (অব.)সহ প্রধানমন্ত্রীর কার্যালয় ও বিদ্যুৎ বিভাগের আওতাধীন অন্যান্য সংস্থার উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
আরইবি সূত্র জানায়,‘স্পট মিটারিং’-কার্যক্রমকে আরও সহজ করতে এবং গ্রাহকদের ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছানোর লক্ষ্যে চলতি বছরের জানুয়ারি থেকে “আলোর ফেরিওয়ালা” নামে এক ব্যতিক্রমধর্মী ও উদ্ভাবনীমূলক কর্মসূচি চালু করা হয়।
এ কর্মসূচিতে তাৎক্ষণিক বিদ্যুৎ সংযোগ প্রদানের জন্য মিটার, ট্রান্সফরমার, সার্ভিস ড্রপ তার,কানেক্টর ইত্যাদি মালামাল ভ্যানে নিয়ে কারিগরি দক্ষতাসম্পন্ন ২/৩ জন পবিস কর্মচারি গ্রাহকের কাছে যায়। যে সমস্ত গ্রাম, বাড়ি, হাট-বাজারে বিদ্যুৎ সংযোগ নেই, সেসব এলাকার সংযোগ প্রত্যাশী গ্রাহককে অল্প সময়ে সংযোগ প্রদান করে থাকে। গ্রাহকের অভিযোগ গ্রহণ বা নিরসন এবং গ্রাহক সেবাকে প্রাধান্য দিয়ে এ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। “আলোর ফেরিওয়ালা” কর্মসূচিটি সরকারের উচ্চ পর্যায়সহ দেশি-বিদেশি ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় ব্যাপক প্রশংসিত হয়েছে।
২০১৬ সালে আরইবি বিদ্যুৎ বিভাগের সেরা সংস্থা হিসেবে প্রথম পুরস্কার এবং ২০১৮ সালেও দ্রুত বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা সম্প্রসারণে শ্রেষ্ঠ পুরস্কার অর্জন করে।
বাসস/সবি/এসএস/১৯২১/এএএ