বাসস দেশ-২৪ : আর্থ-সামাজিক উন্নয়নে নদীর বহুমাত্রিক ব্যবহার নিশ্চিত করার পরামর্শ

191

বাসস দেশ-২৪
কমিটি- নৌ-পরিবহন
আর্থ-সামাজিক উন্নয়নে নদীর বহুমাত্রিক ব্যবহার নিশ্চিত করার পরামর্শ
ঢাকা, ১১ এপ্রিল, ২০১৯ (বাসস) : নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় আর্থ সামাজিক উন্নয়নে নদীর বহুমাত্রিক ব্যবহার নিশ্চিত করার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেয়া হয়েছে।
আজ কমিটির সভাপতি মেজর (অবঃ) রফিকুল ইসলাম, বীর উত্তম এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, রণজিৎ কুমার রায়, ডাঃ সামিল উদ্দিন আহমেদ শিমুল এবং এস এম শাহজাদা সভায় অংশগ্রহণ করেন।
সভায় জাতীয় নদী রক্ষা কমিশন এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
নদী রক্ষার্থে জনসচেতনতা বৃদ্ধি, অবৈধ দখলদারদের উচ্ছেদ কার্যক্রম অব্যাহত রাখা, নদীর স্বাভাবিক প্রবাহ পুনরুদ্ধার ও নদীর যথাযথ রক্ষণাবেক্ষণ করার সুপারিশ করা হয়।
নদী রক্ষাকল্পে স্বল্পকালীন ও দীর্ঘকালীন পরিকল্পনা গ্রহণ করা, দলিল করার সময়ে নদীর অংশ কিনা সে বিষয়ে সাব রেজিষ্টার নিশ্চিত হয়ে দলিল সম্পাদন করবেন, এরকম বিষয়ে আইনে অর্ন্তভূক্ত করাসহ “জাতীয় নদী রক্ষা পদক” প্রদানের সুপারিশ করে কমিটি।
সভায় নদী রক্ষা ও দূষণ রোধে পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করা, সকল জেলা প্রশাসককে “মাসিক রিভার ক্লিনিং ডে” পালনের জন্য নির্দেশনা প্রদান এবং গণমাধ্যমে বিষয়টি প্রচার করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয় ।
আন্তর্জাতিক নৌ-পথে নিরাপদ ও দক্ষ শিপিং সেবা প্রদান এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ শিপিং কর্পোরেশনকে সহায়তা প্রদান করার জন্য কমিটির পক্ষ থেকে সুপারিশ করা হয়।
নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালকসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৯১০/-জেহক