মাঠে ফিরেই দুর্দান্ত আয়াক্সের বিপক্ষে গোল করলেন রোনালদো

188

আমস্টারডাম, ১১ এপ্রিল, ২০১৯ (বাসস/এএফপি) : একমাত্র শটেই লক্ষ্য ভেদ করা পর্তুগাল তারকা ক্রিস্টিয়ানো রোনালদোকে ফের প্রশংসায় ভাসালেন জুভেন্টাস কোচ মাসিমিলিয়ানো আলেগ্রি। তার গোলের সুবাদেই বুধবার আমস্টারডামে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে দুর্দান্ত পারফর্মেন্স করা স্বাগতিক আয়াক্সের সঙ্গে ১-১ গোলে ড্র করতে সক্ষম হয়েছে ইতালীয় জায়ান্টরা।
উরুর ইনজুরি থেকে ফিরে জন ক্রুইফ এ্যারেনায় ৫০ হাজার স্বাগতিক দর্শকদের উপস্থিতিতে মাঠে নামেন রোনালদো। বিরতিতে যাবার আগমুহুর্তেই তার গোলে এগিয়ে যায় জুভেন্টাস। ফলে টুর্নামেন্টে তার রেকর্ড গোলের সংখ্যাও বাড়িয়ে নেন পর্তুগাল সুপার স্টার রোনালদো। এই নিয়ে টুর্নামেন্টে সর্বাধিক ১২৫ গোলের মালিক হলেন ৫ বারের ব্যালন ডি’অর বিজয়ী ফুটবল তারকা।
তবে বিরতির পরপরই গোলটি পরিশোধ করে দেন আয়াক্সের ব্রাজিলীয় তারকা ডেভিড নেরেস। ফলে ১-১ গোলে ড্র হয় ম্যাচটি। এখন সেমি-ফাইনালের চুড়ান্ত রূপ নেবে আগামী মঙ্গলবার তুরিনে অনুষ্ঠিতব্য ফিরতি লেগের ম্যাচটি। ওই ম্যাচের বিজয়ী দলটিই আসরের সেমি-ফাইনালে ম্যানচেস্টার সিটি অথবা টটেনহ্যাম হটস্পার্সের মোকাবেলা করবে।
খেলা শেষে আলেগ্রি বলেন, ‘রোনালদো প্রমান করেছেন তিনি অন্য মাপের খেলোয়াড়। তার টাইমিং এবং মুভমেন্ট অন্য যে কারো চেয়ে আলাদা।’
শেষ ষোলর লড়াইয়ে স্প্যানিশ জায়ান্ট অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে হ্যাটট্রিক করার পর ক্লাবের হয়ে আর মাঠে নামেননি রোনালদো। তার দেয়া গোলের কারণেই দুর্দান্ত পারফর্মেন্স করা আয়াক্সের কাছে হার মানতে হয়নি জুভদের।
আলেগ্রি বলেন,‘ আয়াক্স মানসম্পন্ন খেলা উপহার দিয়েছে। তারা গোল পরিশোধ করে দেয়ার পর আমাদেরকে রীতিমত সংগ্রাম করতে হয়েছে। তবে আমরা বেশ ভালভাবেই প্রতিরোধ করেছি এবং ভাল অবস্থানে থেকে খেলাটি শেষ করেছি।’
রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লীগের সর্বশেষ তিনটি শিরোপাই জয় করেছেন রোনালদো। কিন্তু রোনালদো বিহীন স্প্যানিশ ওই জায়ান্ট ক্লাবের বিপক্ষে ৪-১ গোলের রোমঞ্চকার জয় নিয়েই কোয়ার্টার ফাইনালে উন্নীত হয়েছে আয়াক্স। খেলা শেষে রোনালদোর প্রশংসা করেন আয়াক্সের অধিনায়ক ম্যাথিজ ,‘ তিনি একজন বিশ্বমানের খেলোয়াড়। তবে আমার মনে হয় আজ রাতে আমরা বেশ ভালই করেছি।’
আয়াক্সের কোচ এরিক টেন হ্যাগ বলেন, ‘এমন ফল হয়তো আপনি প্রত্যাশা করেননি। তবে এটিই হচ্ছে ফল। সর্বশেষ নিজেদের মাঠে আমরা মাদ্রিদের কাছে ২-১ গোলে হেরেছিলাম। সুতরাং আমরা এখনো সেখানেই আছি।’
মৌসুম শেষেই হয়তো টেন হ্যাগের মেধাবী এই দলটি ভেঙ্গে যাবে। সুতরাং এটিই হচ্ছে পঞ্চম ইউরোপীয় কাপ শিরোপা জয়ের জন্য আমস্টারডামের ক্লাবের বড় সুযোগ।
ম্যাচের ৪৫ মিনিটে জোয়াও ক্যানসেলোর যোগান থেকে পাওয়া বলটি আয়াক্সের জালে জড়িয়ে দিয়ে জুভেন্টাসকে এগিয়ে দেন রোনালদো (০-১)। তবে বিরতির পর ৪৬ মিনিটে গোলটি পরিশোধ করে দেন ডেভিড নেরেস (১-১)।