বাসস দেশ-২২ : ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : ভূমিমন্ত্রী

154

বাসস দেশ-২২
ভূমিমন্ত্রী – ক্যাম্প
ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : ভূমিমন্ত্রী
ঢাকা, ১১ এপ্রিল, ২০১৯ (বাসস) : ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ভূমি মন্ত্রণালয় এবং এর আওতাধীন সকল দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের জবাবদিহিতা নিশ্চিতের ওপর গুরুত্ব আরোপ করেছেন।
তিনি বলেন,জনগণ ভূমি-সংক্রান্ত সকল সেবা ঠিকমত পেলে ভূমি মন্ত্রণালয় ও এর অধীন সংস্থাগুলোতে কর্মরত সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের জবাবদিহিতাও নিশ্চিত হবে।
ভূমিমন্ত্রী আজ বৃহস্পতিবার রাজধানীর সেগুন বাগিচাস্থ বাংলাদেশ শিল্পকলা একাডেমি কমপ্লেক্সের জাতীয় চিত্রশালায় ‘ভূমি সেবা সপ্তাহ এবং ভূমি উন্নয়ন কর মেলা-২০১৯’ উপলক্ষে স্থাপিত ঢাকা মহানগরী অঞ্চলের ভূমি সেবা ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বরেন।
ঢাকা বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের কার্যালয় যৌথভাবে এ ক্যাম্পের আয়োজন করে।
সাইফুজ্জামান চৌধুরী বলেন,‘সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের জবাবদিহিতা দু’টি জায়গায়,একটি নিজ ধর্মীয় অনুশাসনের প্রতি এবং অপরটি রাষ্ট্র ও জনগণের কাছে।’ তিনি বলেন,ভূমি উন্নয়ন কর মেলাতে উৎসবমুখর পরিবেশে জনগণ তাদের ভূমি সেবা গ্রহণ করতে পারবেন-এতে তাদের ভোগান্তি কম হবে।
উল্লেখ্য,বুধবার থেকে শুরু হওয়া ভূমি সেবা সপ্তাহ এবং ভূমি উন্নয়ন কর মেলা-২০১৯ উপলক্ষে ঢাকা মহানগরী অঞ্চলের ভূমি সেবা ক্যাম্প শুধু একদিনের জন্য আজ বৃহস্পতিবার শিল্পকলা একাডেমির চিত্রশালা ভবনে অনুষ্ঠিত হয়। আগামীকাল শুক্রবার থেকে ১৬ এপ্রিল পর্যন্ত দেশের অন্যান্য অঞ্চলের মত ঢাকা মহানগরীতেও ভূমি অফিস কিংবা অফিস প্রাঙ্গণে ভূমি সেবা ক্যাম্প নিয়মিত থাকবে।
ভূমি সচিব (ভারপ্রাপ্ত) মাকছুদুর রহমান পাটওয়ারী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন। ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মুনশী শাহাবুদ্দীন আহমেদ, ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান মোঃ আব্দুল হান্নান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের পরিচালক (জরিপ) মোঃ শাহজাহান প্রমুখ অনুষ্ঠানে বক্তৃতা করেন।
ভূমিমন্ত্রী বলেন,‘আমাদের মাইন্ডসেট চেঞ্জ করতে হবে। গতানুগতিক চিন্তা করলে কোন লাভ হবেনা। গুণগত পরিবর্তন আনতে পারলে এবং সিস্টেম ডেভলপমেন্ট করা গেলে কাজ অনেক সহজ হবে।’
তিনি বলেন, সিস্টেম ডেভেলপমেন্টের অংশ হিসেবে আমরা গোটা ভূমি ব্যবস্থাপনা অটোমেশনের উদ্যোগ নিয়েছি। এতে দেশের মানুষ যেমন উপকৃত হবেন তেমন অনাবাসী বাংলাদেশিরাও উপকৃত হবেন। আমাদের নির্বাচনী ইশতেহারে ভূমি ব্যবস্থাপনার জটিলতা দূর করা এবং ব্যবহার পরিকল্পনার কথা বলা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সেইভাবেই কাজ করছি।’
সাইফুজ্জামান চৌধুরী মানুষের কোন ধরণের হয়রানি যাতে না হয় সে ব্যাপারে সতর্ক থাকতে মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের কঠোর নির্দেশ দেন।
এর আগে সেবা ক্যাম্প উদ্বোধনীর পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন,‘ভূমি সেক্টরে এখন পরিবর্তনের হাওয়া বইছে। আমরা আমাদের সিনসিয়ারিটি এবং ডেডিকেশন দিয়ে ভূমি সেবা প্রদান করার চেষ্টা করছি।’
ভূমি সেবা সপ্তাহ এবং ভূমি উন্নয়ন কর মেলার মূল উদ্দেশ্য ভূমি অধিকার নিয়ে জনসচেতনতা বৃদ্ধি এবং ভূমি উন্নয়ন কর প্রদানে সবাইকে উদ্বুদ্ধ করা বলে তিনি উল্লেখ করেন।
অপর এক প্রশ্নের জবাবে সাইফুজ্জামান বলেন, কয়েক বছর আগে সংক্ষিপ্ত পরিসরে ভূমি সেবা সপ্তাহ পালন করা শুরু হলেও এই প্রথমবার দেশব্যাপী ‘ভূমি সেবা সপ্তাহ এবং ভূমি উন্নয়ন কর মেলা’ অনুষ্ঠিত হচ্ছে। এবার মাঠ পর্যায়ের ভূমি অফিসে ভূমি সেবা ক্যাম্প স্থাপন করা হয়েছে। অন্যান্য সরকারি বিভাগের মেলার মত এখন থেকে প্রতি বছর এ মেলার আয়োজন করা হবে।
বাসস/সবি/জেডআরএম/১৮২৫/এমএসআই