বাংলাদেশে মেধাস্বত্ব একাডেমি স্থাপনে সহযোগিতা করবে ওয়াইপো

302

ঢাকা, ১১ এপ্রিল, ২০১৯ (বাসস) : বাংলাদেশে মেধাস্বত্ব একাডেমি স্থাপনে সহযোগিতা করবে বিশ্ব মেধাস্বত্ব সংস্থা বা ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অর্গানাইজেশন (ওয়াইপো)।
সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব মেধাস্বত্ব সংস্থার সদর দপ্তরে ডব্লিউএসআইএস ফোরাম ২০১৯ এর চেয়ারম্যান এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে গতকাল সন্ধ্যায় বৈঠককালে একথা জানান ওয়াইপোর মহাপরিচালক ফ্রান্সিস গুরি।
ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা জানানো হয়েছে।
এসময় তথ্যপ্রযুক্তি মন্ত্রী ওয়াইপো মহাপরিচালক বাংলাদেশ সফরকালে আইপি একাডেমি স্থাপনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শের কথা উল্লেখ করেন। এর জবাবে ফ্র্যান্সিস গুরি মন্ত্রীকে আইপি একাডেমি স্থাপনে সব ধরণের সহযোগিতার আশ্বাস দেন।
মন্ত্রী একাডেমির রিসোর্সগুলো বাংলায় করার বিষয়ে প্রস্তাব দিলে তা সানন্দে গ্রহণ করেন ওয়াইপো মহাপরিচালক।
মন্ত্রী মোস্তাফা জব্বার বৈঠকে বলেন, বর্তমান যুগের তথ্যপ্রযুক্তির গতির সাথে তালমিলিয়ে মেধাস্বত্ব (আইপি) পলিসি নতুন করে করতে হবে। নীতিমালাগুলো ঢেলে সাজাতে হবে এবং এই বিষয়ে ওয়াইপো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে তিনি উল্লেখ করেন। তিনি ওয়াইপোর এক্সেস টু বুকস কনসোর্টিয়ামের সহায়তা অব্যাহত রাখার কথা উল্লেখ করেন।
বৈঠকে ফ্রান্সিস গুরি বলেন, নতুন প্রযুক্তির বিশ্বে মেধাসম্পদ রক্ষা একটি নতুন চ্যালেঞ্জ। বিশেষ করে ফেইসবুক, গুগলের এই সময়ে যখন সবাই একে অপরের সঙ্গে ইন্টারনেট দুনিয়ায় যুক্ত তখন মেধাসম্পদের সুরক্ষা কীভাবে হবে তা নতুন করে ভাবতে হবে। নতুন যে টেকনোলজি রয়েছে সেগুলোর ক্ষেত্রে পলিসি কেমন হবে তা নিয়ে আলোচনা করেন গুরি। তিনি ইন্ডাস্ট্রি ৪.০, বিগডেটা, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের মতো প্রযুক্তির সমান্তরালে ইন্টেলেকচুয়াল প্রপার্টির রাইটস পলিসির বিষয়ে কথা বলেন। এছাড়া সংস্থাটির মহাপরিচালক বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলোর মেধাসম্পদ সংরক্ষণে ওয়াইপোর নেয়া পদক্ষেপগুলোর কথাও মন্ত্রীকে অবহিত করেন।
ওয়াইপো মহাপরিচালককে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়ে মন্ত্রী মোস্তাফা জব্বার বাংলাদেশের কপিরাইট আইন, পেটেন্ট ও ডিজাইন আইন, ভৌগলিক নির্দেশন পণ্য নিবন্ধন ও সুরক্ষা আইনের বিষয়ে উল্লেখ করেন।
বিশেষ করে ভৌগলিক নির্দেশন পণ্য (জিআই) নিবন্ধন ও সুরক্ষা আইন তৈরির সময় ওয়াইপোর পরামর্শের কথা স্মরণ করেন বাংলাদেশের আইসিটি মন্ত্রী।
এসময় টেলিযোগাযোগ বিভাগের উপসচিব মুহম্মদ খুরশেদ আলম খান, জেনেভাস্থ বাংলাদেশ মিশনের প্রথম সচিব মাহবুবুর রহমান, আমাদের গ্রাম উন্নয়নের জন্যে তথ্যপ্রযুক্তি প্রকল্পের পরিচালক রেজা সেলিম ও ওয়াইপোর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।