বাসস বিদেশ-৫ : ইসরাইলের নির্বাচনে জয়ের পথে নেতানিয়াহু

196

বাসস বিদেশ-৫
ইসরাইল-নির্বাচন
ইসরাইলের নির্বাচনে জয়ের পথে নেতানিয়াহু
জেরুজালেম, ১১ এপ্রিল, ২০১৯ (বাসস ডেস্ক): ইসরাইলের নির্বাচনে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জয়ের পথে রয়েছেন। ভোট গণনা প্রায় শেষ হওয়ার পর বৃহস্পতিবার এমন আভাস পাওয়া যায়। ফলে তিনি আরেক মেয়াদে দেশটির দায়িত্ব পালন করতে যাচ্ছেন।
৬৯ বছর বয়সী এ প্রধানমন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির নানা অভিযোগ থাকা সত্ত্বেও মঙ্গলবারের নির্বাচনের ফলাফলে দেখা যাচ্ছে তিনি আবারো ইসরাইলের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। আর এর মধ্যদিয়ে তিনি দেশটির সবচেয়ে দীর্ঘদিন ধরে দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী হচ্ছেন।
নেতানিয়াহুর ঘনিষ্ঠ মিত্র প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ক্ষমতাসীন এ নেতার পঞ্চমবারের মতো জয় পেলে হোয়াইট হাউসের দীর্ঘ প্রতীক্ষিত শান্তি পরিকল্পনার ‘আরো ভাল সুযোগ’ সৃষ্টি হবে।
এখন পর্যন্ত পাওয়া নির্বাচনের ফলাফলে দেখা যাচ্ছে, অন্যান্য ডানপন্থী দলের সাথে করা লিকুদ জোট ইসরাইলের ক্ষমতা পাওয়ার দৌঁড়ে এগিয়ে রয়েছে। এ নির্বাচনে পার্লামেন্টের ১২০ আসনের মধ্যে তারা প্রায় ৬৫ আসন পেতে যাচ্ছে।
সামরিক বাহিনীর সদস্য ও অন্যান্য বিশেষ শ্রেণীর ভোটারদের ব্যালট এখন পর্যন্ত গণনা করা হয়নি। এসব ভোট গণনা দ্রুত শেষ করে বৃহস্পতিবার সন্ধ্যা নাগাদ এ নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।
বাসস/এমএজেড/১২৫০/এমএবি