বাজিস-৪ : বরগুনায় ‘মালয়েশিয়ান স্কোয়াস’-এর চাষ

169

বাজিস-৪
বরগুনা-স্কোয়াস চাষ
বরগুনায় ‘মালয়েশিয়ান স্কোয়াস’-এর চাষ
বরগুনা, ১১ এপ্রিল, ২০১৯ (বাসস) : জেলার আমতলী উপজেলায় ‘মালয়েশিয়ান স্কোয়াস’-এর চাষ শুরু করেছেন বাবুল মোল্লা নামের স্থানীয় এক কৃষক। মালয়েশিয়ার কৃষি খামারে প্রায় এগারো বছর কাজ করে দেশে ফিরে তিনি এ উদ্যোগ নিয়েছেন। তার এবং কৃষি বিভাগের কর্মকর্তদের আশা এ পুষ্টিকর সবজিটি এদেশেও জনপ্রিয় হবে।
আমতলী উপজেলার হলদিয়া ইউনিয়নের হলদিয়া গ্রামের কৃষক মো. বাবুল মোল্লা ২০০৭ সালে কৃষি ভিসায় মালয়েশিয়া যান। ওই দেশে কৃষি খামারে কাজ করেন তিনি। সেখানে স্কোয়াস, বেগুন, টমেটো, ঢেড়শসহ বিভিন্ন সবজির চাষ করেছেন বাবুল। ২০১৮ সালে মালায়েশিয়া থেকে দেশে ফেরেন তিনি। দেশে ফেরার সময় মালয়েশিয়ান স্কোয়াস, বেগুন ও টমেটোর বীজ নিয়ে আসেন সাথে করে। এ বছর ফেব্রুয়ারি মাসে বাবুল ১৫ শতাংশ জমিতে পরীক্ষামূলক ভাবে স্কোয়াস সবজি চাষ শুরু করেন। মাত্র ৪০ দিনেই ফলন ধরেছে। প্রতিটি গাছে ১৫ থেকে ২০ কেজি ফলন হবে বলে বাবুল জানিয়েছেন। ১০ হাজার টাকা ব্যয়ে স্কোয়াস চাষ করে এখনই তিনি ২০ হাজার টাকার স্কোয়াস বিক্রি করেছেন। সরকারিভাবে প্রণোদনা ও পরামর্শ পেলে এ অঞ্চলে এ সবজি জনপ্রিয় হবে বলে মনে করেন বাবুল মোল্লা।
আমতলীর উপ-সহকারী কৃষি কর্মকর্তা নিখিল কুমার জানিয়েছেন, বাবুল মোল্লার স্কোয়াস ক্ষেত পরিদর্শন করে পরিচর্যার বিষয়ে পরামর্শ দিয়েছি। প্রথমবার হলেও ফলন ভালো হয়েছে। প্রতিদিন এ সবজি ক্ষেত দেখতে আসছে বিভিন্ন এলাকার মানুষ।
আমতলীর উপজেলা কৃষি কর্মকর্তা এসএম বদরুল আলম জানান, স্কোয়াস একটি ভালো সবজি। এর পুষ্টিমান অনেক বেশি। আমাদের অঞ্চলে এ সবজি চাষ হতো না। এ সবজি চাষে চাষিদের উৎসাহ যোগাতে উদ্যোগ নিয়েছি।
বাসস/সংবাদদাতা/কেইউ/১২২০/নূসী