নড়াইলে সাড়ে ৪ হাজার কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ

202
smart

নড়াইল, ১১ এপ্রিল, ২০১৯ (বাসস) : জেলায় খরিপ-১ মৌসুমে প্রোণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক ৪ হাজার ৫০০ কৃষকদের মাঝে বিনা মূল্যে আউশ ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হচ্ছে। তিনটি উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে এসব বিতরণ করা হচ্ছে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানাগেছে, নড়াইলে খরিপ-১ মৌসুমে প্রোণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক ৪ হাজার ৫০০ কৃষকদের মাঝে বিনা মূল্যে আউশ ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হচ্ছে। এর মধ্যে নড়াইল সদর উপজেলায় এক হাজার ৮০০ জন, লোহাগড়ায় এক হাজার জন এবং কালিয়া উপজেলায় এক হাজার ৭০০ জন কৃষকের মাঝে এসব বিতরণ করা হচ্ছে।
প্রোণোদনা পাওয়া কৃষক সুশেস বিশ্বাস বলেন, আমি গরীব মানুষ সার-বীজ কিনে জমি চাষ করা আমার পক্ষে সম্ভব না। সরকার আমারে বিনামূল্যে সার-বীজ দিয়ে জমি চাষ করার ব্যবস্থা করে দিছে।
ইশারত শেখ বলেন, এ সরকার আমাদের মত কৃষকদের কথা মনে রেখেছে টাকা ছাড়াই উন্নত মানের ধানের বীজ আর সার পাচ্ছি খুব ভাল লাগছে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে উপ-পরিচালক চিন্ময় রায় বলেন, খরিপ-১ মৌসুমে প্রোণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনা মূল্যে আউশ বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হচ্ছে। এ কর্মসূচির আওতায় ৪ হাজার ৫০০ কৃষককে জন প্রতি একবিঘা জমির জন্য ৫ কেজি করে আউশ ধানের বীজ, ডিএপি সার ১৫ কেজি এবং এমও পি সার ১০ কেজি করে বিনামূল্যে বিতরণ করা হচ্ছে।