বাজিস-১৫ : বিভিন্ন কর্মসূচি নিয়ে সারাদেশে ভূমি সেবা সপ্তাহ-২০১৯ এর উদ্বোধন

165

বাজিস-১৫
ভূমি সপ্তাহ-সারাদেশ
বিভিন্ন কর্মসূচি নিয়ে সারাদেশে ভূমি সেবা সপ্তাহ-২০১৯ এর উদ্বোধন
ঢাকা, ১০ এপ্রিল, ২০১৯ (বাসস) : ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা বৃদ্ধি এবং গতিশীলতা আনয়নসহ ভূমি সেবায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের নিমিত্তে র‌্যালি, আলোচনাসভা, ভূমি উন্নয়ন করমেলার আয়োজনসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ভূমি সেবা সপ্তাহ-২০১৯-এর উদ্বোধন করা হয়েছে। এবার এ সেবা সপ্তাহের প্রতিপাদ্য হচ্ছে ‘রাখব নিষ্কণ্টক জমি-বাড়ি, করব সবাই ই-নামজারী’। এ সেবা সপ্তাহ চলবে ১০ এপ্রিল থেকে ১৬ এপ্রিল পর্যন্ত।
ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে বাসস’র সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদনগুলো হচ্ছে :
গোপালগঞ্জ : ভূমি সপ্তাহ উপলক্ষে গোপালগঞ্জে র‌্যালি, আলোচনা সভা, চেক বিতরণ অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে।
“রাখব নিষ্কন্টক জমি-বাড়ি, করব সবাই ই-নামজির” এ প্রতিপাদ্য নিয়ে আজ বুধবার বেলা ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সমানে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শিল্পকলা একাডেমী চত্ত্বরে গিয়ে শেষ হয়। সেখানে ফিতা কেটে ভূমি সপ্তাহের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শাম্মী আক্তার উপস্থিত ছিলেন। পরে দুইজন ক্ষতিগ্রস্থ ভূমি মালিকের হাতে চেক তুলে দেন প্রধান অতিথি। শিল্পকলা একাডেমি চত্ত্বরে ১২টি স্টলের মাধ্যমে ভূমি সংক্রান্ত তথ্য সাধারণ মানুষের কাছে তুলে ধরা হচ্ছে।
মুকসুদপুর : ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা বৃদ্ধি এবং গতিশীলতা আনয়নসহ ভূমি সেবায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের নিমিত্তে গোপালগঞ্জের মুকসুদপুরে ভূমি সেবা সপ্তাহ-২০১৯ উদ্বোধন হয়েছে। বুধবার সকালে ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার প্রধান অতিথি ছিলেন মুকসুদপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান আশরাফুল আলম শিমুল। মুকসুদপুর উপজেলা নির্বাহী অফিসার তাসলিমা আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন মুকসুদপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহমুদুর রহমান, মুকসুদপুর থানার ওসি তদন্ত ইদ্রিস আলী, সাংবাদিক শহীদুল ইসলাম বেলায়েত প্রমুখ। সেবা সপ্তাহে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভূমি উন্নয়ন কর এবং যাবতীয় ভূমি বিষয়ক সেবা প্রদান করা হবে।
ঝালকাঠি : ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা-২০১৯ উপলক্ষে বুধবার বেলা ১১ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শহিদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. হামিদুল হক। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার শাখার উপপরিচালক মো. দেলোয়ার হোসেন মাতুব্বর, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আরিফুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আতাহার মিয়া প্রমুখ।
দোহার ও নবাবগঞ্জ : ঢাকার দোহার ও নবাবগঞ্জ উপজেলায় ভূমি সেবা সপ্তাহ পালন শুরু হয়েছে।
এ উপলক্ষে বুধবার বেলা ১১টায় দোহার উপজেলা চত্বর থেকে র‌্যালি বের হয়। উপস্থিত ছিলেন- উপজেলা চেয়ারম্যান আলমগীর হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা আক্তার রেবা, সহকারী কমিশনার (ভূমি) সালমা খাতুন, স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জসিম, শিক্ষক আব্দুল খালেক প্রমুখ।
অপরদিকে, বুধবার বেলা সাড়ে ১১টায় নবাবগঞ্জ উপজেলা চত্তর থেকে র‌্যালি বের হয়। উপস্থিত ছিলেন- উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তোফাজ্জল হোসেন, সহকারী কমিশনার (ভূমি) মনজুর হোসেন, ভূমি কর্মকর্তা- মো. বাদল মিয়া, আবু জাফর, মো. সোহেল রানা, কামরুজ্জামান মোস্তফা, উপজেলা কৃষকলীগের সভাপতি জাহিদ হায়দার উজ্জল, কলাকোপা ইউপি চেয়ারম্যান মো. ইব্রাহীম খলিল, আওয়ামীলীগ নেতা মো জসিম উদ্দিন প্রমূখ।
কুষ্টিয়া : কুষ্টিয়ায় শুরু হয়েছে ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা- ২০১৯ । এ উপলক্ষে আজ বুধবার সকালে কুষ্টিয়া কালেক্টরেট চত্বর থেকে জেলা প্রশাসক আসলাম হোসেনের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
পরে জেলা প্রশাসকের সভা কক্ষে অনুষ্ঠিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন।
এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক আজাদ জাহান, অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব ওবায়দুর রহমানসহ প্রশাসনের কর্মকর্তা ও বিভিন্ন শ্রেণীপেশার মানুষ উপস্থিত ছিলেন। উদ্ধোধনী দিনে কালেক্টরেট চত্বরে সপ্তাহব্যাপী এই মেলায় ১০ স্টলের মাধ্যমে প্রায় শতাধিক ব্যক্তি ভূমির মালিকদের বিভিন্ন সেবা প্রদান করা হয়েছে।
জয়পুরহাট : ‘নাগরিক সেবায় ভূমি প্রশাসন, করবে ভূমির উন্নয়ন’ এই স্লোগানকে সামনে রেখে বুধবার জয়পুরহাটে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে উদ্বোধন করা হয় ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা-২০১৯।
সদর উপজেলা পরিষদের উদ্যোগে ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা উপলক্ষে সদর পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ করে কালেক্টরেট বালিকা বিদ্যালয়ে শেষ হয়। এখানে স্থাপিত ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা-২০১৯ এর উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন চন্দ্র রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ইশরাত ফারজানা প্রমুখ।
লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরে ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা শুরু হয়েছে। বুধবার বেলা ১১টার দিকে কালেক্টরেট প্রাঙ্গণে বেলুন উড়িয়ে ও ফিতা কেটে মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল। এ উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সকালে কালেক্টরেট প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এরপর কালেক্টরেট ভবনের সামনের ড্রীলসেডে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল।
নড়াইল : জেলা প্রশাসনের আয়োজনে ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সদর উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়। পরে এ সপ্তাহ ও মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক আনজুমান আরা।
জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগ উপ-পরিচালক মোঃ মনিরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইয়াররুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ কাজী মাহবুবুর রশীদ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ শরফুউদ্দিন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা সেলিম, সহকারী কমিশনার (ভূমি) সদর আজিম উদ্দিন রুবেল প্রমুখ।
পঞ্চগড় : জেলার দেবীগঞ্জে আজ বুধবার শুরু হয়েছে ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা। উপজেলা ভূমি অফিস এর আয়োজন করে। এ উপলক্ষ্যে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ রাস্তা প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। উপজেলা চেয়ারম্যান র‌্যালিতে নেতৃত্ব দেন। র‌্যালি শেষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। উপজেলা নির্বাহী অফিসার প্রত্যয় হাসানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আব্দুল মালেক চিশতী। অন্যদের মধ্যে ভাইস চেয়ারম্যান বাবুল হোসেন সরকার, সাবেক ভাইস চেয়ারম্যান পরিমল দে সরকার প্রমুখ বক্তব্য রাখেন।
মেহেরপুর: জেলা প্রশাসনের উদ্যোগে ৫ দিন ব্যাপি ভূমি সেবা সপ্তাহ শুরু হয়েছে। বুধবার জেলা প্রশাসক মো: আতাউল গনি সদর উপজেলা ভূমি অফিস প্রাঙ্গনে ফিতা কেটে ভূমি সেবা সপ্তাহ উদ্বোধন করেন। এ সময় তিনি মেলার স্টল পরিদর্শন করেন এবং সেবার মান নিশ্চিত ও প্রচারপত্র বিলি করেন। পরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো: তৌফিকুর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো:আতাউল গনি। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম রসুল, সদর উপজেলা নির্বাহী অফিসার মো; মাসুদুল আলম, সহকারি কমিশনার ভূমি সামিউল হক, জেলা আওয়ামী লীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক কে, এম আতাউল হাকিম লাল মিয়া প্রমুখ।
ঝিনাইদহ: জেলায় শুরু হয়েছে ৭ দিন ব্যাপী ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা। এ উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে বুধবার সকালে কালেক্টরেট চত্ব্র থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়।
পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ছাদেকুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আরিফ-উজ-জামান, স্থানীয় সরকারের উপ-পরিচালক সাইফুর রহমান খান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফাতেমা-তুজ-জোহরা, নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু সালেহ মোহাম্মদ হাসনাত প্রমুখ।
কুমিল্লা: আজ থেকে কুমিল্লায় ভূমি সেবা সপ্তাহ শুরু হয়েছে। সরকারের উন্নয়নমূলক কর্মসূচী বাস্তবায়নে সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে ভূমি সেবা সাধারণ জনগণের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে জেলা উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ভূমি সেবা সপ্তাহের কর্মসূচী শুরু হয়েছে।
সকালে কবি নজরুল ইন্সটিটিউট প্রাঙ্গনে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ আসাদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাইজার মোহাম্মদ ফারাবী, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ মাইনউদ্দিন, সদর উপজেলার নির্বাহী অফিসার চৌধুরী আশরাফুল করিম।
এর আগে কালেক্টরেটের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালির নেতৃত্ব দেন জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর। র‌্যালীতে উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের কর্মকর্তাগণ, বিভিন্ন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ।
বাসস/সংবাদদাতা/১৯২২/মরপা