বিদেশী টিভি চ্যানেলে স্থানীয় বিজ্ঞাপন সম্প্রচার বন্ধে সরকার ব্যবস্থা নিয়েছে : তথ্যমন্ত্রী

191

ঢাকা, ১০ এপ্রিল, ২০১৯ (বাসস) : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিদেশী টেলিভিশন চ্যানেলে স্থানীয় বিজ্ঞাপন প্রচার বন্ধে সরকার ইতোমধ্যেই প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে।
তিনি বলেন, ডাউনলিংক ব্যবহার করে বিদেশী টেলিভিশনে স্থানীয় বিজ্ঞাপন সম্প্রচার বন্ধ করতে ক্যাবল অপারেটরদের নির্দেশ দেয়া হয়েছে। আইন অনুযায়ী বিদেশী টেলিভিশন চ্যানেলে স্থানীয় বিজ্ঞাপন প্রচার করা যাবে না। মন্ত্রী আজ তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত টেলিভিশন চ্যানেল মালিক সমিতির (অ্যাটকো) সদস্যদের সঙ্গে এক বৈঠকে একথা বলেন।
অ্যাটকো সভাপতি এবং মাছরাঙ্গা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী, সিনিয়র সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী, চ্যানেল ২৪ এর ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদ, একাত্তর টেলিভিশনের সিইও মোজাম্মেল বাবু এবং অ্যাটকোর সদস্যগণ উপস্থিত ছিলেন।
তথ্যমন্ত্রী বলেন, আমরা বিদেশী টেলিভিশন চ্যানেলে বিজ্ঞাপন সম্প্রচারের জন্য ডাউনলিংক ব্যবহার করা সম্পর্কে দু’টি সংগঠনকে নোটিশ দিয়েছি। তারা এ ব্যাপারে আমাদেরকে বিস্তারিত জানাতে ১৫ দিনের সময় চেয়েছে। তিনি বলেন, সব ক্যাবল অপারেটরকে তাদের ব্যবসা করতে হলে অবশ্যই আইন মেনে চলতে হবে। তারা আইন মানতে ব্যর্থ হলে আমরা আইনগত ব্যবস্থা নিব।
মন্ত্রী বলেন, নোটিশের জবাবের জন্য আমরা তাদেরকে অফুরন্ত সময় দিব না। তারা যদি নিয়মতান্ত্রিকভাবে আবেদন করে, তবে আমরা তাদেরকে সময় দিব।
তথ্যমন্ত্রী হাছান বলেন, সরকার এ পর্যন্ত ৪৪টি বেসরকারি টিভি চ্যানেলের লাইসেন্স দিয়েছে। এর মধ্যে ৩৩ টি টিভি চ্যানেল চালু হয়েছে। বিদেশী বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র, ভারত ও পাকিস্তান এবং ইউরোপীয় দেশগুলোসহ কয়েকটি দেশে আইনগত নিষেধাজ্ঞা রয়েছে। তিনি বলেন, যুক্তরাজ্যে কোন টেলিভিশন অথবা ক্যাবল অপারেটর বিদেশী বিজ্ঞাপন প্রচার করলে তাদেরকে অবশ্যই কর দিতে হয় এবং সে দেশের আইনে শর্তসমূহ মেনে চলতে হয়।
তথ্যমন্ত্রী বলেন, গণমাধ্যম রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। রাষ্ট্রের অনেক গুরুত্বপূর্ণ ইস্যুতে তাদেরকেও ভূমিকা রাখতে হয়। তিনি দেশের স্বার্থ রক্ষায় চ্যানেল পরিচালনায় আরো আন্তরিক হতে বেসরকারি টিভি চ্যানেলগুলোর প্রতি আহবান জানান।