বাসস দেশ-১৭ : মুজিব শতবর্ষ প্রতিপাদ্যকে ধারণ করে আগামী বছর ঢাবির কর্মকান্ড পরিচালিত হবে

135

বাসস দেশ-১৭
ঢাবি – মুজিব শতবর্ষ
মুজিব শতবর্ষ প্রতিপাদ্যকে ধারণ করে আগামী বছর ঢাবির কর্মকান্ড পরিচালিত হবে
ঢাকা বিশ্ববিদ্যালয়, ১০ এপ্রিল, ২০১৯ (বাসস ) : ‘মুজিব শতবর্ষ-২০২০’ প্রতিপাদ্যকে ধারণ করে আগামী বছর বিশ্ববিদ্যালয়ের সকল কর্মকান্ড পরিচালিত হবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ে আগামী ২০২০ সালের ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে অনুষ্ঠিত সভার প্রস্তাব অনুযায়ী এ সিদ্ধান্ত নেয়া হয় ।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে আজ এ সভা অনুষ্ঠিত হয় ।
সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী বর্ণাঢ্যভাবে উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি প্রণয়ন নিয়ে বিস্তারিত আলোচনা করা হয় এবং বিভিন্ন প্রস্তাবনা উত্থাপন করা হয়।
প্রস্তাবনার মধ্যে রয়েছে- বঙ্গবন্ধুর সুউচ্চ একটি ভাস্কর্য স্থাপন, জাতীয় ও আন্তর্জাতিক সেমিনারের আয়োজন, ‘বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয়’ শীর্ষক স্মারক গ্রন্থ প্রকাশ, স্মরণিকা প্রকাশ, বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবন, কর্ম ও সংগ্রাম নিয়ে রচনা প্রতিযোগিতার আয়োজন ও স্বর্ণপদক প্রদান ।
এছাড়াও বঙ্গবন্ধু বৃত্তি তহবিল গঠন, বঙ্গবন্ধুর নামে আইন বিভাগে একটি ভবন স্থাপন, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোক চিত্র প্রদর্শনীর আয়োজন, বঙ্গবন্ধুকে নিয়ে প্রামাণ্য চিত্র নির্মাণ, বঙ্গবন্ধু গোল্ডকাপ আয়োজন, ক্যাম্পাসের মূল ভবনগুলোতে তিন-দিনব্যাপী আলোকসজ্জা।
এছাড়া, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, বিভিন্ন ইনস্টিটিউট, বিভিন্ন হল, ডাকসু, বিভিন্ন গবেষণা কেন্দ্র/ব্যুরো, উপাদানকল্প ও অধিভুক্ত কলেজ ও ইনস্টিটিউট স্ব স্ব উদ্যোগে অনুরূপ কর্মসূচি পালন করবে।
সভায় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, সিনেট-সিন্ডিকেট সদস্য, রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদের ডীন, বিভিন্ন হলের প্রভোস্ট, বিভাগীয় চেয়ারম্যানগণ, বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক, প্রক্টর, সহকারী প্রক্টরগণ, অফিস প্রধানগণ, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী সমিতিসমূহের সভাপতি ও সাধারণ সম্পাদক, ডাকসু’র ভিপি, বিএনসিসি ও রোভার স্কাউট প্রধান উপস্থিত ছিলেন।
বাসস/সবি/কেসি/১৭২০/এএএ