তৃতীয়বারের মত উইজডেনের ‘লীডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ড’ হলেন কোহলি

208

লন্ডন, ১০ এপ্রিল, ২০১৯ (বাসস) : এক নাগারে তৃতীয়বারের মত উইজডেনের ‘লীডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ড’ নির্বাচিত হলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। খেলাটির বাইবেল খ্যাত উইজডেন ক্রিকেটার্স এ্যালামনাকে এ বছরের আজ প্রকাশিত সংখ্যায় এ কথা বলা হয়েছে।
৩০ বছর বয়সী কোহলি ছাড়াও এ তালিকায় আছেন ইংল্যান্ডের জন বাটলার, স্যাম কারান, কাউন্টি চ্যাম্পিয়নশীপ বিজয়ী দলের অধিনায়ক ররি বার্নস এবং ইংল্যান্ড মহিলা দলের ট্যামি বিউমন্ট।
এর আগে ভারতীয় দলের ২০১৪ সালের ইংল্যান্ড সফরে মাত্র ১৩৪ রান করা কোহলি গত বছর ইংলিশদের মাটিতে পাঁচ টেস্ট সিরিজে ৫৯ অধিক গড়ে ৫৯৩ রান করে এ তালিকায় স্থান নিশ্চিত করেন।
উইজডেন সম্পাদক লরেন্স বুথ বলেন,‘ পরাজিত দল হওয়া সত্ত্বেও ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ব্যাট হাতে নিজের সক্ষমতা দেখিয়েছেন। যা তিনি ২০১৪ সালে পারেননি।’
‘বিশেষ করে ইংল্যান্ডের মাটিতে তার ব্যাটিং ছিল তাৎপর্যপূর্ণ। ৫০ ওভার ফর্মেটে তার ফর্ম নতুন পর্যায়ে উঠে আসায় সেটা সম্ভব হয়েছে।’
২০১৮ সালে ক্রিকেটর তিন ফর্মেটে ১১ সেঞ্চুরিসহ ৬৮ দশমিক ৩৭ গড়ে ২৭৩৫ রান করে গত জানুয়ারীতে টেস্ট ও ওয়ানডেতে আইসিসির বর্ষ সেরা ক্রিকেটার নির্বাচিত হন কোহলি।
সিমিত ওভারে ১২৯১ রান করা ভারতের স্মৃতি মন্দন্দা মহিলা বিভাগে লীডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ড নির্বাচিত হন। টানা দ্বিতীয়বার লীডিং টি-২০ ক্রিকেটার নির্বাচিত হন আফগানিস্তানের রশিদ খান।