বাসস দেশ-১৮ : ফায়ারম্যান সোহেল রানার পরিবারের উপযুক্ত সদস্যকে চাকরি দেয়ার ঘোষণা স্বরাষ্ট্রমন্ত্রীর

210

বাসস দেশ-১৮
স্বরাষ্ট্রমন্ত্রী-ফায়ারম্যান-জানাজা
ফায়ারম্যান সোহেল রানার পরিবারের উপযুক্ত সদস্যকে চাকরি দেয়ার ঘোষণা স্বরাষ্ট্রমন্ত্রীর
ঢাকা, ৯ এপ্রিল, ২০১৯ (বাসস) : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল নিহত দমকল কর্মী সোহেল রানার পরিবারের সদস্যদের মধ্যে উপযুক্ত যে কাউকে চাকরি দেয়ার ঘোষণা দিয়েছেন।
তিনি আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে পুরান ঢাকার সিদ্দিক বাজারস্থ ‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দফতর প্রাঙ্গণে ফায়ারম্যান সোহেল রানার প্রথম নামাজে জানাজা শেষে উপস্থিত সাংবাদিকদের সাথে আলাপকালে এ ঘোষণা দেন। দমকল কর্মী সোহেল রানা অতি সম্প্রতি রাজধানীর বনানী এলাকার বহুতল ভবন ‘এফআর টাওয়ারে’র অগ্নকান্ডের ঘটনায় মারাত্মক আহত হন।
দমকল কর্মী হিসেবে তার ওপর অর্পিত দায়িত্ব নিষ্ঠা ও সততার সাথে পালন করতে গিয়ে সোহেল রানা আগুন নেভানোর কাজে অংশ-গ্রহণের পাশাপাশি জীবনের ঝুঁকি নিয়ে ওই ভবনে আটকে পড়া মানুষদের উদ্ধার তৎপরতা চালিয়ে যান।
উদ্ধার তৎপরতার এক-পর্যায়ে তিনি গুরুতর আহত হলে রাষ্ট্রের পক্ষ থেকে তার সর্বোচ্চ চিকিৎসা সেবা নিশ্চিত করা হয়। শেষে চিকিৎসার জন্য সিংগাপুরে নেওয়া হলেও তাকে বাঁচানো সম্ভব হয়নি।
সোহেল রানার মরদেহ দেশে আনার পর মঙ্গলবার ‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দফতরে অনুষ্ঠিত প্রথম নামাজে জানাজায় স্বরাষ্ট্রমন্ত্রী অংশ নেন।
তিনি এসময় বলেন, ‘বীরের মৃত্যু নেই। বীর থাকে হৃদয়ে-মনের মণিকোঠায় চিরভাস্বর। সোহেল রানা যেমন নিজের জীবন উৎসর্গ করেছেন, রাষ্ট্রের পক্ষ থেকেও তার জন্য কিছু করার আছে। আমরা সোহেল রানার সর্বোচ্চ চিকিৎসা নিশ্চিতের চেষ্টা করেছি। তার জন্য আপনারা সবাই দোয়া করবেন।’
আসাদুজ্জামান খান কামাল বলেন, ফায়ারম্যান সোহেল রানা তার পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি ছিলেন।
‘ফায়ার সার্ভিসসহ আমরা সবাই তার পরিবারের প্রতি লক্ষ্য রাখবো’-একথা উল্লেখ করে তিনি বলেন, রানার পরিবারের কেউ যদি চাকুরী করার উপযুক্ত থাকে তাকে একটি চাকরি দেয়ার ব্যবস্থা করা হবে।
সোহেল রানার পরিবার ক্ষতিপূরণ পাবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ক্ষতিপূরণ নয়, আমরা তার পরিবারকে সর্বাত্মক সহযোগিতা করবো। ইতিমধ্যে ফায়ার সার্ভিস সহযোগিতা করেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তাকে সহযোগিতা করবেন। ভবিষ্যতে আপনারা তা দেখতে পারবেন।’
বনানী এফআর টাওয়ারে সোহেল রানার সাহসী উদ্ধার অভিযান নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদেরকে বলেন, ‘সোহেল রানা মানুষকে ভালোবাসতেন, দেশকে ভালোবাসতেন, এর প্রমাণ তিনি রেখে গেছেন।
মন্ত্রী বলেন, জীবনের ঝুঁকি নিয়ে এফআর টাওয়ারে উদ্ধার করতে গিয়ে প্রাণ হারিয়েছেন। তার মৃত্যুতে গোটা জাতি শোকাহত। ফায়ারম্যান সোহেল রানার চিকিৎসার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদেরকে বলেন, ‘আমরা সরকারের পক্ষ থেকে তাকে সর্বোচ্চ চিকিৎসা দেয়ার চেষ্টা করেছি। প্রথমে তাকে সিএমএইচে নেওয়া হয়েছে। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তাকে এয়ার অ্যাম্বুলেন্সে করে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে জেনারেল হাসপাতালেও পাঠানো হয়।
বাসস/সংবাদদাতা/জেডআরএম/১৮০০/কেএমকে