বাসস ক্রীড়া-৭ : প্রথমবারের মত দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজে মুখোমুখি হচ্ছে জিম্বাবুয়ে-আরব আমিরাত

189

বাসস ক্রীড়া-৭
ক্রিকেট-সিরিজ
প্রথমবারের মত দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজে মুখোমুখি হচ্ছে জিম্বাবুয়ে-আরব আমিরাত
হারারে, ৯ এপ্রিল ২০১৯ (বাসস) : প্রথমবারের মত ওয়ানডে ফরম্যাটের দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হতে যাচ্ছে জিম্বাবুয়ে ও সংযুক্ত আরব আমিরাত। আগামীকাল থেকে শুরু হচ্ছে চার ম্যাচের ওয়ানডে সিরিজ। হারারেতে বাংলাদেশ সময় বেলা দেড়টায় শুরু হবে সিরিজের প্রথম ওয়ানডে। অভিজ্ঞতার বিচারে সিরিজে স্পষ্টভাবেই ফেভারিট জিম্বাবুয়ে। তবে আন্তর্জাতিক অঙ্গনে ৪৯ ওয়ানডে ম্যাচ খেলার অভিজ্ঞতা নিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে ভালো ফল করতে উদগ্রীব সংযুক্ত আরব আমিরাত।
১৯৮৩ সালে প্রথম ওয়ানডে খেলতে নামে জিম্বাবুয়ে। সময় গড়ানোর সাথে সাথে বড় দলের জন্য হুমকি হয়ে উঠে আফ্রিকার দলটি। বিশ্বকাপের মত আসরেও বড় মাপের দলকে হারানোর নজিরও গড়েছে তারা। তবে গেল চার-পাঁচ বছর ধরে নিজেদের সেরা ক্রিকেট প্রদর্শনে পুরোপুরি ব্যর্থ জিম্বাবুয়ে। আগামী ওয়ানডে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি জিম্বাবুয়ে। তাই বলে ক্রিকেট থেকে দূরে নয় তারা। বিশ্বকাপে খেলার সুযোগ না পাওয়া সংযুক্ত আরব আমিরাতের সাথে দ্বিপক্ষীয় সিরিজ খেলতে নামবে জিম্বাবুয়ে।
অন্য দিকে ১৯৯৪ সালে ওয়ানডে অভিষেক হয় সংযুক্ত আরব আমিরাতের। কিন্তু এখনও অবধি জিম্বাবুয়ের সাথে কোন দ্বিপক্ষীয় সিরিজ খেলেনি তারা। তবে জিম্বাবুয়ের বিপক্ষে দু’টি ম্যাচ খেলার অভিজ্ঞতা ঠিকই পেয়েছে সংযুক্ত আরব আমিরাত। একটিতে জয় পেয়েছে জিম্বাবুয়ে। অন্যটিতে সংযুক্ত আরব আমিরাত।
গেল বিশ্বকাপে নেলসনে পুল ‘বি’র ম্যাচে প্রথম মুখোমুখি হয় জিম্বাবুয়ে ও সংযুক্ত আরব আমিরাত। ম্যাচটি ৪ উইকেটে জিতে নেয় জিম্বাবুয়ে। এরপর ২০১৯ বিশ্বকাপের বাছাই পর্বে সুপার সিক্সে দেখা হয় দু’দলের। ঐ ম্যাচে জিম্বাবুয়েকে চমকে দেয় সংযুক্ত আরব আমিরাত। বৃষ্টি আইনে ৩ রানে ম্যাচ জিতে সংযুক্ত আরব আমিরাত। তাই মাত্র দু’বার মুখোমুখি হবার স্বাদ নিয়ে প্রথমবারের মত দ্বিপক্ষীয় সিরিজ খেলতে নামছে জিম্বাবুয়ে ও সংযুক্ত আরব আমিরাত।
আত্মবিশ্বাসে টগবগে হয়েই সিরিজ শুরু করছে সংযুক্ত আরব আমিরাত। কারন সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে জিম্বাবুয়ে চেয়ারম্যান একাদশকে ৫ উইকেটে হারায় সংযুক্ত আরব আমিরাত। প্রতিপক্ষের ২২৯ রানের টার্গেট ২৩ বল বাকী রেখেই স্পর্শ করে ফেলে সংযুক্ত আরব আমিরাত।
এদিকে, দলের নিয়মিত অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা ও সাবেক দলনেতা ব্রেন্ডন টেইলরকে ছাড়াই ওয়ানডে সিরিজ শুরু করছে জিম্বাবুয়ে। দলকে নেতৃত্ব দিবেন পিটার মুর।
বাসস/এএমটি/১৭৫০/স্বব