বাসস দেশ-১৪ : আকাশে বিমান উড়ানোর স্বপ্ন নিয়ে যুক্তরাষ্ট্রে গেল এমআইএসটি’র দুই ছাত্র

107

বাসস দেশ-১৪
যুক্তরাষ্ট্র-এমআইএসটি
আকাশে বিমান উড়ানোর স্বপ্ন নিয়ে যুক্তরাষ্ট্রে গেল এমআইএসটি’র দুই ছাত্র
ঢাকা, ৯ এপ্রিল, ২০১৯ (বাসস) : অ্যামেরিকান ইনষ্টিটিউট অব অ্যারোনটিকস্ এন্ড অ্যাস্ট্রোনটিকস্ আয়োজিত বিশ্বের অন্যতম বৃহৎ এ্যারো ডিজাইন প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য মিলিটারী ইনষ্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজীর (এমআইএসটি) দুই ছাত্র আজ মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন। এরা হলেন- তাইমুম আল নাফিজ ও সাজ্জিব হাসান আসিফ
আগামী ১১ এপ্রিল হতে ১৪ এপ্রিল যুক্তরাষ্ট্রের এরিজোনায় প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে।
আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এর আগে প্রাথমিকভাবে ডিজাইন পর্যায়ে এমআইএসটি’র ২৪ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করেন। তাদের তৈরীকৃত দূরনিয়ন্ত্রিত বিমানটির খুঁটিনাটি পরীক্ষা করে অ্যামেরিকান ইনস্টিটিউট অব এ্যারোনটিকস এন্ড এ্যাস্ট্রোনটিকস এটির অনুমোদন দেয়। তারই ফলস্বরূপ এমআইএসটি’র এ দলটি প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য বিবেচিত হয়।
প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য এমআইএসটি’র ছাত্র-ছাত্রীরা ডিসি মোটর , সার্ভো, মাইক্রো কন্ট্রোলার, প্রপেলার, ট্রান্সমিটার, রিসিভার ইত্যাদির সমন্বয়ে দূরনিয়ন্ত্রিত বিমান তৈরি করে যা ডানা ভাঁজ করতে ও পে-লোড বহন করতে সক্ষম।
ডিজাইন ও বিমান তৈরীর প্রক্রিয়াটি তত্ত্বাবধান করেন এমআইএসটির এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান এয়ার কমডোর মোঃ আব্দুস সালাম।
গত ৮ এপ্রিল এই বিমানটি সবার সামনে উপস্থাপন করা হয়। এসময় উপস্থিত ছিলেন এমআইএসটির ভারপ্রাপ্ত কমান্ড্যান্ট কমডোর এম মুনির হাসান।
বাসস/সবি/এমএন/১৭১০/জেহক