বাজিস-১১ : কুমিল্লায় ইপিজেডের স্পিনিং মিলে অগ্নিকান্ড : তদন্ত কমিটি গঠন

210

বাজিস-১১
কুমিল্লা-স্পিনিং মিল-আগুন
কুমিল্লায় ইপিজেডের স্পিনিং মিলে অগ্নিকান্ড : তদন্ত কমিটি গঠন
কুমিল্লা, ৯ এপ্রিল, ২০১৯ (বাসস) : কুমিল্লা ইপিজেডে এ আর এন স্পিনিং মিলস লিমিটেডে গত রাত ৯টায় অগ্নিকান্ডের ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। মহাব্যবস্থাপক মো. হফিজুর রহমান এ কথা জানান। তিনি আরো জানান, প্রতিষ্ঠানটি সম্পূর্ণ কমপ্লাইন্ট এবং নিয়মিত ফায়ার ড্রিলের প্রশিক্ষণ থাকায় মিলের শিফটিং শেষ সময়ে সকল কর্মরত কর্মকর্তা কর্মচারী প্রোডাকশন ফ্লোর হতে দ্রুত বের হতে সক্ষম হয়েছে।
তিনি জানান, ইপিজেড-এর সকল কারখানা প্রতিষ্ঠানের ফায়ার ড্রিলের প্রশিক্ষণ থাকায় আর এন স্পিনিং মিলসের আগুন লাগায় সাথে সাথে পার্শ্ববর্তী অন্যান্য কারখানার ফায়ার ড্রিলের প্রশিক্ষিত শ্রমিক কর্মকর্তা কর্মচারীরা ফায়ার সার্ভিসের সদস্যদের সাথে আগুন নিভানোর কাজে এবং উদ্ধার তৎপরতায় সহায়তা করেছেন। তিনি জানান, রাত সাড়ে ৯টায় বাংলাদেশ এবং দক্ষিণ কোরিয়া যৌথ মালিকানায় পরিচালিত আর এন স্পিলিং মিলস সম্পূর্ণ রপ্তানিমুখী সুতা উৎপাদকারী শিল্প প্রতিষ্ঠানের প্রোডাকশন ফ্লোরে আগুনের সূতপাত ঘটে। প্রতিষ্ঠানটি কাঁচামাল কটন তুলা এবং এক্রিলিক তুলা হওয়ায় খুবই কমসময়ের মধ্যে আগুন মিলের সর্বত্র ছড়িয়ে পড়ে। আগুন লাগার সাথে সাথে ইমারজেন্সি সাইরেন বাজায় মিলের অভ্যন্তরে শিফটিং এ কর্মরত দুই শতাধিক শ্রমিক কর্মচারী দ্রুত বের হয়ে আসে।
আজ সকাল ১১টায় ইপিজেড কার্যালয়ে প্রিন্ট ও ইলেট্রনিক মিডিয়ার সাংবাদিকদের অগ্নিকান্ডের ক্ষয়ক্ষতি সম্পর্কে অবহিতকরণে মহাব্যবস্থাপক মো. হাফিজুর রহমান জানান, অগ্নিকান্ডের কারণ, ক্ষয়ক্ষতির নিরূপণ এবং ভবিষ্যৎ করণীয় সংক্রান্ত দিক নিদের্শনার জন্য ঢাকাস্থ বেপজা প্রধান কার্যালয়ের জিএম ম্যানটিনেন্স মোঃ জিল্লুর রহমানের নেতৃত্বে ৫ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
তদন্ত কমিটিকে আগামী ৫ কর্ম দিবসের মধ্যে রিপোর্ট প্রদানের জন্য অনুরোধ জানানো হচ্ছে। তিনি জানান, অগ্নিকান্ডে প্রতিষ্ঠানের কাঁচামালের গোডাউন, তৈরীসুতার গোডাউন, জেনারেটর ও বয়লার সেকশন এবং সাবস্টেশন সেকশন সম্পূর্ণ অক্ষত রয়েছে। তিনি হতাহতের ঘটনা না ঘটায় সন্তোষ প্রকাশ করে অগ্নিনির্বাপণের সহায়তাকারী সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০০৭ সালের ২৮ আগষ্ট থেকে কুমিল্লা ইপিজেডে প্রতিষ্ঠিত বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়া যৌথ মালিকানাধীন মেসার্স আর এন স্পিনিং মিলস লিমিটেড শতভাগ রপ্তানিমুখী সুতা উৎপাদনকারী শিল্প প্রতিষ্ঠান হিসেবে উৎপাদন কার্যক্রম শুরু করে। এ কারখানায় কাঁচামাল কটনতুলা এবং এক্রিলিক তুলা হতে সুতা উৎপাদন করে সম্পূর্ণ রপ্তানিমুখী সুয়েটার নিটিং শিল্পে রপ্তানি করে। এ প্রতিষ্ঠানের বিনিয়োগ ৩৭.০৯৬ মিলিয়ন মার্কিন ডলার (প্রায় ৩১২ কোটি টাকা) এবং রপ্তানী হয়েছে ২৩৫.৫৩ মিলিয়ন মার্কিন ডলার (প্রায় ১,৯৭৯ কোটি টাকা)।
এদিকে বেলা ১১টায় কারখানায় অগ্নিকান্ডের নির্বাপনে কর্মরত ফায়ার সার্ভিস এর কর্মকর্তা সহকারী পরিচালক তপন কুমার নাথ জানান আর এন স্পিনিং মিলে গতরাত সাড়ে ৯টায় ভয়াবহ অগ্নিকান্ডে ১০টি ইউনিট কাজ করে। দীর্ঘ প্রায় ১৫ ঘন্টার পর আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। কিন্তু এখনোও মিলের অভ্যন্তরে ফায়ার সার্ভিসের উদ্ধার কর্মীরা ফিনিশিংয়ের কাজ করছে।
বাসস/সংবাদদাতা/আহো/১৪৫৫/নূসী