বাজিস-২২ : শিগগিরই শুরু হচ্ছে কেসিসি’র মেগা প্রকল্পের কাজ

209

বাজিস-২২
কেসিসি মেগা প্রকল্প
শিগগিরই শুরু হচ্ছে কেসিসি’র মেগা প্রকল্পের কাজ
খুলনা, ৮ এপ্রিল ২০১৯ (বাসস) : খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) সড়ক মেরামত ও উন্নয়নে নেয়া মেগা প্রকল্পের কাজ শিগগিরই শুরু হচ্ছে। প্রথম দফায় ১০টি কাজের বিপরীতে ৪ কোটি ৮৯ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। বাস্তবায়নে বদলে যাবে মহানগীর চিত্র।
সংশ্লিষ্ট সূত্র মতে, প্রায় ৬০৮ কোটি টাকার প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৯ অক্টোবর’ ১৮ চূড়ান্ত অনুমোদন হয়। কেসিসি’র গুরুত্বপূর্ণ ও ক্ষতিগ্রস্ত রাস্তা উন্নয়ন এবং পুনর্বাসন প্রকল্পের উদ্যোগী মন্ত্রণালয় হলো স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। বাস্তবায়নকারী সংস্থা হচ্ছে কেসিসি। প্রকল্পের মেয়াদ হচ্ছে ডিসেম্বর-২০১৮ থেকে জুন ২০২২ সাল পর্যন্ত।
প্রকল্প এলাকা নির্বাচনের যৌক্তিকতা হিসেবে কেসিসি’র পক্ষ থেকে বলা হয়েছে শহরে অবকাঠামোগত উন্নয়ন এবং পরিবেশগত উন্নতি শহরে উন্নয়নের জন্য কৌশলের একটি অবিচ্ছেদ্য অংশ। এ কৌশলের আওতায় পরিকল্পিত নগরায়ন এবং উন্নত নাগরিক সেবা প্রদান করা সিটি কর্পোরেশনের লক্ষ্য ও উদ্দেশ্যের সাথে সম্পৃক্ত। প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে, কেসিসি এলাকার সার্বিক অবকাঠামো উন্নয়ন। তার মধ্যে উল্লেখ্যযোগ্য হচ্ছে, সিটি কর্পোরেশন এলাকায় যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের জন্য রাস্তা নির্মাণ, সড়ক উন্নয়ন ও প্রশস্তকরণের মাধ্যমে যানজট নিরসন, দুর্ঘটনা হ্রাস এবং প্রকল্প এলাকায় জনগণের জীবনযাত্রার মান উন্নয়নকরণ। চার বছর মেয়াদী এ প্রকল্পে চলতি অর্থবছরে ৪০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, গত ৪ ফেব্রুয়ারি প্রকল্প বাস্তবায়ন সংক্রান্ত মতবিনিময় সভায় প্রকল্প বাস্তবায়নের উদ্দেশ্যে মেয়র তালুকদার আব্দুল খালেক প্রকৌশলীদের এস্টিমেট প্রণয়নের নির্দেশনা প্রদান করেন। সে মতে, প্রকৌশলীরা কাজের তালিকা অনুযায়ী তা বাস্তবায়নের জন্য এস্টিমেট তৈরি সম্পন্ন করেছেন। আবার কিছু কাজের এস্টিমেট তৈরি শুরু করছেন।
এ ব্যাপারে কেসিসি’র নির্বাহী প্রকৌশলী-২ লিয়াকত আলী খান জানান, সড়ক মেরামত ও উন্নয়নে ৬০৭ কোটি ৫৬ লাখ টাকার প্রকল্পের মধ্যে জিওবি ৪৮৬ কোটি টাকা এবং নিজস্ব অর্থ ১২১ কোটি টাকা। যদিও উভয় প্রকল্প অনুমোদনের সময় ম্যাসিং ফান্ড প্রধানমন্ত্রী মাফ করে দিয়ে সরকারি কোষাগার থেকে দেয়ার জন্য বলে দেন।
সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) অন্তর্ভুক্ত করা হয়েছে ৪ কোটি টাকা। আগামী ১৭ এপ্রিল থেকে এসব কাজের দরপত্র ধারাবাহিকভাবে আহ্বান করা হবে। এলটিএম পদ্ধতিতে এ দরপত্র আহ্বান করা হচ্ছে।
বাসস/সংবাদদাতা/২০৪৩/মরপা