বাসস দেশ-১৪ : পার্বত্য অঞ্চলে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে অবৈধ অস্ত্রধারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পরামর্শ

126

বাসস দেশ-১৪
কমিটি- পার্বত্য
পার্বত্য অঞ্চলে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে অবৈধ অস্ত্রধারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পরামর্শ
ঢাকা, ৮ এপ্রিল, ২০১৯ (বাসস) : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের জেলা পরিষদ ও আঞ্চলিক পরিষদের সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে অবৈধ অস্ত্রধারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পরামর্শ দেয়া হয়েছে ।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি মোঃ দবিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রথম সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, দীপংকর তালুকদার, এ, বি, এম ফজলে করিম চৌধুরী, কুজেন্দ্র লাল ত্রিপুরা, মীর মোস্তাক আহমেদ রবি এবং বাসন্তী চাকমা সভায় অংশগ্রহণ করেন।
সভায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সার্বিক কর্মপরিধি এবং পার্বত্য চট্টগ্রাম এলাকার জনগণের জীবনমান উন্নয়নের জন্য বর্তমান সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন প্রকল্প সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় জানানো হয় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন সহায়তার আওতায় তিন পার্বত্য জেলা পরিষদ এবং পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মাধ্যমে চলতি অর্থবছরে ২৪০ কোটি টাকা ব্যয়ে পার্বত্যাঞ্চলে বসবাসকারী জনসাধারণের চাহিদার ভিত্তিতে তিন পার্বত্য জেলার রাস্তা, সেতু, কালভার্ট, ফুট ওভার ব্রীজ, স্বাস্থ্য, ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণ, বিভিন্ন অবকাঠামো নির্মাণ ও মেরামতে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হয়।
সভায় আরো জানানো হয় এর আওতায় পর্যটন শিল্পের বিকাশ, বিভিন্ন ভবন নির্মাণসহ পূর্ত কাজ, কৃষি কার্যক্রম সম্পসারণ, জলবায়ু, পানীয় জলের ব্যবস্থা, শিক্ষা ব্যবস্থার উন্নয়ন, ছাত্রাবাস নির্মাণ, আবাসিক বিদ্যালয় পরিচালনা, মৎস্য চাষের ব্যবস্থা, সেচ ড্রেইন, ফলজ বাগান সম্প্রসারণ, খেলাধুলা ও সংস্কৃতির চর্চা ও বিকাশসহ বিভিন্ন প্রকার আর্থ-সামাজিক কর্মকান্ডের উন্নয়নে ছোট ছোট ৮৮২টি প্রকল্প বা স্কিম বাস্তবায়ন করা হচ্ছে।
সভায় জানানো হয় , পার্বত্য চট্টগ্রাম স্থানীয় সরকার উন্নয়ন সহায়তার আওতায় তিন পার্বত্য জেলা পরিষদের জন্য চলতি অর্থবছরে ৭০ কোটি টাকা বরাদ্দ পাওয়া গিয়েছে।এ বরাদ্দকৃত অর্থের ৫০ থেকে ৬০ ভাগ অর্থ ব্যয়ে তিন পার্বত্য জেলা পরিষদ কর্মরত কর্মকর্তা, কর্মচারীদের বেতন, ভাতাদিসহ অন্যান্য ব্যয় নির্বাহ করা হয়। অবশিষ্ট অর্থ দিয়ে পার্বত্যাঞ্চলে বসবাসকারী জনসাধারণের চাহিদার ভিত্তিতে তিন পার্বত্য জেলায় রাস্তা, সেতু, কালভার্ট, ফুট ব্রীজ, স্বাস্থ্য, ধর্মীয় প্রতিষ্ঠান নির্মান, বিভিন্ন অবকাঠামো, পর্যটন শিল্পের বিকাশ, বিভিন্ন ভবন নির্মাণসহ পূর্ত কাজ, কৃষি কার্যক্রম সম্প্রসারণ, জলবায়ু, পানীয় জলের ব্যবস্থা, শিক্ষা ব্যবস্থার উন্নয়ন, ছাত্রাবাস নির্মাণ, আবাসিক বিদ্যালয় পরিচালনা, মৎস্য চাষের ব্যবস্থা সেচ ড্রেইন, ফলজ বাগান সম্প্রসারণ, খেলাধুলাা ও সংস্কৃতির চর্চা ও বিকাশসহ বিভিন্ন প্রকার আর্থ-সামাজিক কর্মকান্ডের উন্নয়নে ছোট ছোট ৪৭৯টি প্রকল্প বা স্কিম বাস্তবায়ন করা হচ্ছে।
পাবর্ত্য চট্টগ্রাম বিষযক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৭৫৫/অমি