আন্তর্জাতিক চাপ সৃষ্টির মাধ্যমে রোহিঙ্গা সংকট সমাধানে কাজাখস্তানের প্রতি স্পিকারের আহবান

276

ঢাকা, ৮ এপ্রিল, ২০১৯ (বাসস) : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আন্তর্জাতিক চাপ সৃষ্টির মাধ্যমে রোহিঙ্গা সংকটের সমাধানে সহযোগিতা করতে কাজাখস্তানের প্রতি আহবান জানিয়েছেন। তিনি রোহিঙ্গা সংকট সমাধানে কাজাখস্থানের ভূমিকা ও সহযোগিতার জন্য ধন্যবাদ জানান।
কাতারের দোহায় একটি হোটেলে রোববার সন্ধ্যায় কাজাখস্তান মজলিস অব পার্লামেন্টের চেয়ারম্যান নূরলান নিগমাতুলিন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাকালে তিনি এই আহ্বান জানান।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, মাদার অব হিউম্যানিটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা মায়ানমারের বিপুল সংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠীকে এদেশে মানবিক কারণে আশ্রয় দিয়েছেন। ইতোমধ্যে দু’বছর পার হয়ে গেলেও রোহিঙ্গাদের শান্তিপূর্ণ স্থায়ী প্রত্যাবর্তন সম্ভব হয়নি। বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে এই বিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষর হলেও মিয়ানমারের আন্তরিকতার অভাবে এ সমস্যার সমাধান সম্ভব হয়নি।
বৈঠকে তারা রোহিঙ্গাদের নিরাপদ ও শান্তিপূর্ণ প্রত্যাবাসন এবং দ্বি-পাক্ষিক সম্পর্কোন্নয়ন নিয়ে আলোচনা করেন।
বাংলাদেশের সাথে কাতারের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে উল্লেখ করে স্পিকার বলেন, সংসদ সদস্যদের মধ্যে পারস্পরিক সফর ও অভিজ্ঞতা বিনিময় ভবিষ্যতে এ সম্পর্ক আরও সুদৃঢ় করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে বলেও তিনি অভিমত ব্যক্ত করেন।
স্পিকার বলেন, বাংলাদেশ বিশ্বে নারী ক্ষমতায়নের রোল মডেল। দেশের প্রধানমন্ত্রী, স্পিকার, সংসদ উপনেতা, বিরোধী দলের উপনতাও একজন নারী।
তিনি বলেন, বাংলাদেশের রাষ্ট্রপতির কাজাখস্তান সফর ছিল তাৎপর্যপূর্ণ। পারস্পরিক সফর বিনিময় দু’দেশের সম্পর্ককে আরো জোরদার করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
ড. শিরীন শারমিন চৌধুরী টানা তৃতীয়বারের মতো স্পিকার নির্বাচিত হওয়ায় কাজাখস্তান মজলিস অব পার্লামেন্টের চেয়ারম্যান তাঁকে অভিনন্দন জানান। এসময় তিনি বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। তিনি বাণিজ্য প্রসারে বাংলাদেশে বিনিয়োগ করবেন মর্মে স্পিকারকে আশ্বস্ত করেন।
নূরলান নিগমাতুলিন আগামী সেপ্টেম্বরে কাজাখস্তানে অনুষ্ঠেয় ইউরোপ-এশিয়া (ইউরোশিয়া) ইন্টার পার্লামেন্টারি সম্মেলনে যোগদানের জন্য অনুরোধ জানিয়ে স্পিকারকে আনুষ্ঠানিক আমন্ত্রণ জানান।
এসময় জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি, জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খান এবং কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমদ উপস্থিত ছিলেন।