জাপানের বিদায়ী সম্রাট আকিহিতোর ১০টি বিশেষ গুরুত্বপূর্ণ দিন

280

প্যারিস, ৮ এপ্রিল, ২০১৯ (বাসস ডেস্ক) : জাপান সম্রাট আকিহিতো ৩০ এপ্রিল সিংহাসন ছেড়ে দিচ্ছেন। আকিহিতোর (৮৫) জীবনের ১০টি বিশেষ গুরুত্বপূর্ণ দিন তুলে ধরা হল।
২৩ ডিসেম্বর, ১৯৩৩: তিনি এই দিনে টোকিও স¤্রাটের প্রাসাদে জন্মগ্রহণ করেন। তিনি স¤্রাট হিরোহিতো ও সম্রাজ্জী নাগাকোর প্রথম ছেলে।
১৯৪৫ : দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে যুক্তরাষ্ট্র হিরোশিমা ও নাগাসাকিতে পরমাণু বোমা নিক্ষেপ করার পর তার বাবা সম্রাট হিরোহিতো আত্মসমর্পণের ঘোষণা দেন। তখন আকিহিতোর বয়স ছিল ১১ বছর।
১৯৫৯: এ বছর তিনি একজন ধনকুবেরের মেয়ে মিশিকো শোদাকে বিয়ে করেন। এই প্রথম কোন সম্রাট একজন সাধারণ নারীকে বিয়ে করলেন।
১৯৬০: এ বছর তার তিন সন্তানের প্রথমটির জন্ম হয়। ছেলেটির নাম নারুহিতো। নারুহিতো পরবর্তী সম্রাট হবেন।
১৯৮৯: এ বছর আকিহিতোর বাবা স¤্রাট হিরোহিত মারা যান। এর পরপরই তাকে আনুষ্ঠানিকভাবে পরবর্তী স¤্রাট ঘোষণা করা হয়। ১৯৯০ সালের নভেম্বর মাসে এক অনুষ্ঠানের মধ্যদিয়ে স¤্রাট হিসেবে তার অভিষেক হয়।
১৯৯২: এ বছর বেইজিংয়ে যুগান্তকারী সফরকালে স¤্রাট আকিহিতো ১৯৩০ এর দশক থেকে ১৯৪০ এর দশকের গোড়ার দিকে যুদ্ধ চলাকালে জাপানের হামলায় ‘চীনের জনগণের দুর্ভোগের জন্য গভীর দুঃখ’ প্রকাশ করেন।
২০১১: এ বছর ভয়াবহ ভূমিকম্প ও সুনামির পর তিনি জাতির উদ্দেশ্যে টেলিভিশনে এক ব্যতিক্রমী ভাষণ দেন। তিনি ভাষণে ‘জনগণের নিরাপত্তার জন্য প্রার্থনা করেন।’ প্রাকৃতিক দুর্যোগে প্রায় ১৮ হাজার ৫শ’ জন প্রাণ হারায়।
২০১২ : এ বছর ৭৮ বছর বয়সী স¤্রাটের হৃদপি-ে বাইপাস সার্জারি হয়। এ সময় যুবরাজ নারুহিতো অল্প কিছুদিনের জন্য রাষ্ট্রীয় দায়িত্ব পালন করেন।
২০১৫: দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের আত্মসমর্পণের ৭০তম বার্ষিকী উপলক্ষ্যে স¤্রাট আকিহিতো দ্বিতীয় বিশ্বযুদ্ধে তার দেশের আগ্রাসনের জন্য ‘তীব্র অনুশোচনা’ করেন।
২০১৬: এ বছরের আগস্ট মাসে জাতির উদ্দেশ্যে দেয়া এক ভাষণে বার্ধক্যজনিত ও অসুস্থতার কারণে আকিহিতো তার অবসরের ব্যাপারে ইঙ্গিত দেন। এর এক বছরেরও বেশি সময় পর সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয় যে তিনি ২০১৯ সালের ৩০ এপ্রিল সিংহাসন থেকে সরে দাঁড়াবেন।