বাজিস-১ : জয়পুরহাটে টর্নেডোয় ক্ষতিগ্রস্তদের আর্থিক সহায়তা

140

বাজিস-১
জয়পুরহাট-আর্থিক সহায়তা
জয়পুরহাটে টর্নেডোয় ক্ষতিগ্রস্তদের আর্থিক সহায়তা
জয়পুরহাট, ৮ এপ্রিল, ২০১৯ (বাসস): জেলার পাঁচবিবি উপজেলায় টর্নেডোর আঘাতে ক্ষতিগ্রস্তদের আর্থিক সহায়তা হিসেবে সোমবার সকালে প্রতি পরিবারকে ৫ হাজার টাকা করে প্রদান করেছে স্থানীয় ১টি বেসরকারি উন্নয়ন সংস্থা।
জাকস ফাউন্ডেশন পাঁচবিবি শাখা কার্যালয়ে আয়োজিত আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানে বক্তব্য রাখেন ফাউন্ডেশনের উপ-নির্বাহী পরিচালক মো: আবুল বাশার, উপ পরিচালক রফিকুল ইসলাম ও সহকারি পরিচালক খোরশেদ আলম। ক্ষতিগ্রস্ত পরিবার গুলোর বাড়ি-ঘর মেরামতের জন্য প্রত্যেক কে ৫ হাজার টাকা করে সহায়তা প্রদান করা হয়। টর্নেডোর আঘাতে ক্ষতিগ্্রস্ত সদস্যদের কিস্তি আদায়ও স্থগিত রেখেছে সংস্থাটি।
গত মঙ্গলবার টর্নেডোর আঘাতে তছনছ হয়ে যায় পাঁচবিবি উপজেলার নওদা, সমসাবাদ, বাগুয়ান, দানেজপুর ও ধরঞ্জী গ্রামের কিছু এলাকা। টর্নেডোতে বাগুয়ান, হাজিপুর , তাজপুর মিলে ৯২ পরিবার, নওদার ১৬৬ পরিবার ও দানেজপুরের ১৫০ পরিবারের ঘরবাড়ি ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতিগ্রস্ত পরিবার গুলোতে রান্না করার মতো ব্যবস্থা না থাকায় উপজেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে জনপ্রতিনিধি ও স্থানীয় সমাজসেবা প্রতিষ্ঠান গুলো খিচুরী রান্না করে খাবার সরবরাহের ব্যবস্থা করে। টর্নেডো ও শিলা বৃষ্টিতে জয়পুরহাট সদর ও পাঁচবিবি উপজেলা মিলে বোরো ধান ৩৫০ হেক্টর, ভুট্টা ১২ হেক্টর, শাক-সবজি ২০ হেক্টর, কলা ১৫ হেক্টর, ফলবাগান ৭ হেক্টর ও স্ট্রবেরী ৩ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানায়, কৃষি বিভাগ। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে তাৎক্ষণিক সহায়তা হিসেবে জেলা ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তর থেকে পরিবার প্রতি ২০ কেজি চালসহ ডাল, তেল, ম্যাচ, লবন, চিনির প্যাকেট প্রদান করা হয়েছে। গৃহনির্মাণ ও মেরামত বাবদ ৮ লাখ টাকা, ২ শ বান্ডিল ঢেউটিন বরাদ্দ করেছে সরকার ।
এদিকে টর্নেডোর সময় উড়ে আসা টিন ও ভেঙ্গে পড়া গাছ পালার আঘাতে আহতদের চিকিৎসার জন্য জেলা হাসপাতালের সমাজকল্যাণ বিভাগ ব্যয় বহন করছে ।
বাসস/সংবাদদাতা/কেইউ/১০৫৩/নূসী