বাসস দেশ-৪৫ : সেন্ট মার্টিন দ্বীপে বিজিবি মোতায়েন

457

বাসস দেশ-৪৫
সেন্ট মার্টিন-বিজিবি
সেন্ট মার্টিন দ্বীপে বিজিবি মোতায়েন
ঢাকা, ৭ এপ্রিল, ২০১৯ (বাসস) : কক্সবাজারের টেকনাফ উপজেলার সেন্ট মার্টিন দ্বীপের সার্বিক নিরাপত্তায় রোববার সেখানে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মোতায়েন করা হয়েছে।
বিজিবি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ সকাল থেকে ভারি অস্ত্রসহ সেন্ট মার্টিনে বিজিবি মোতায়েন শুরু হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, এর আগে ১৯৯৭ সাল পর্যন্ত সেন্ট মার্টিনে সীমান্তরক্ষী আধা সামরিক বাহিনী মোতায়েন ছিল।
বাসস-এর সঙ্গে আলাপকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, সাধারণত দ্বীপের নিরাপত্তা রক্ষায় কোস্ট গার্ড সদস্যরা সেন্ট মার্টিনে দায়িত্ব পালন করে থাকে।
তিনি বলেন, ‘নিয়মিত দায়িত্ব পালনের অংশ হিসেবে সীমান্ত রক্ষা বাহিনীকে সেখানে পাঠানো হয়েছে। কেননা তারা দেশের সীমান্ত রক্ষায়ও কাজ করে থাকে।’
এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী বেসরকারি টেলিভিশন চ্যানেল সময় টিভিকে বলেন, মিয়ানমার দুই-দুইবার সেন্ট মার্টিনকে তাদের ম্যাপে তাদের ভূখ-ের অংশ হিসেবে দেখিয়েছে।‘ তাই সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে সেখানে বিজিবি পাঠানো হয়েছে। তবে এখনো পর্যন্ত কোনো নিরাপত্তা হুমকি নেই।’
গত ১৪ ফেব্রুয়ারি একটি সরকারি ম্যাপে সেন্ট মার্টিনকে মিয়ানমারের ভূখ-ের অংশ হিসেবে দেখানোর কারণে ঢাকায় নিযুক্ত মিয়ানমারের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া অণুবিভাগের মহাপরিচালক মো. দেলোয়ার হোসেন রাষ্ট্রদূত অঙ কিয়োকে বিকেলে তার কার্যালয়ে ডেকে নিয়ে তাকে বাংলাদেশের পক্ষ থেকে একটি কড়া প্রতিবাদলিপি হস্তান্তর করেন।
বাসস/সবি/এমআরআই/অনুবাদ-এইচএন/২২০০/কেএমকে