বাজিস-১৩ : দেশের বিভিন্ন জেলায় বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত

331

বাজিস-১৩
বিশ্ব স্বাস্থ্য দিবস- পালিত
দেশের বিভিন্ন জেলায় বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত
ঢাকা, ৭ এপ্রিল ২০১৯ (বাসস) : নানা কর্মসূচির মধ্যদিয়ে আজ রোববার দেশের বিভিন্ন জেলায় ‘বিশ্ব স্বাস্থ্য দিবস’ পালিত হয়েছে। এবছর দিবসটির প্রতিপাদ্য হল- ‘সমতা ও সংহতি নির্ভর সার্বজনীন প্রাথমিক স্বাস্থ্য সেবা’।
দিবসটি উপলক্ষে বাসস’র বিভিন্ন জেলা সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদন।
শরীয়তপুর: বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে রোববার সকাল ১১ টায় শরীয়তপুর কেন্দ্রীয় শহীদ মিনার থেকে একটি র‌্যালি বের হয়ে সিভিল সার্জনের কার্যালয়ে এসে শেষ হয়। র‌্যালি শেষে সিভিল সার্জনের সম্মেলন কক্ষে সিভিল সার্জন ডা. মো. খলিলুর রহমানের সভাপতিত্বে আলোচনাসভায় উপস্থিত ছিলেন শরীয়তপুর সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. আব্দুল্লাহ, অতিরিক্ত পুলিশ সুপার তানভীর হায়দার, ডা. শেখ মোস্তফা খোকন, মেডিকেল অফিসার ডা. সৈয়দা নাজিয়া শাহিনুন প্রমুখ।
আলোচনাসভায় বক্তারা বর্তমানে স্বাস্থ্য সেবার উন্নয়নের ধারা আগামীতেও অব্যাহত রাখার পাশাপাশি স্বাস্থ্যসেবা জনগনের দোড়গোড়ায় পৌঁছে দিতে নিবিড়ভাবে কাজ করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান।
হবিগঞ্জ: বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে রোববার সকালে জেলা স্বাস্থ্য প্রশাসনের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। সকালে হবিগঞ্জ আধুনিক জেলা সদর হাসপাতালের সামন থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে হাসপাতালের সভাকক্ষে সিভিল সার্জন ডা. সুচিন্ত চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনায় অংশ নেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফজলুল জাহিদ পাভেল, অতিরিক্ত পুলিশ সুপার ফজলুল হক, আধুনিক জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. রথীন্দ্র চন্দ্র দেব ও ডেপুটি সিভিল সার্জন ডা. মুখলেছুর রহমান উজ্জল।
মেহেরপুর: বিশ্ব স্বাস্থ্য দিবস দিবস উপলক্ষে আজ সকাল ১১টার দিকে স্থানীয় ড. সামসুজ্জোহা পার্ক থেকে জেলা প্রশাসক আতাউল গনির নেতৃত্বে একটি র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে সিভিল সার্জনের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। সিভিল সার্জন ডা. শামীম আরা নাজনীন, অতিরিক্তি পুলিশ সুপার শেখ জাহিদুল ইসলাম, পৌরসভার প্যানেল মেয়র শাহিনুর রহমান রিটন, ডা. এহসানুল কবীর, ডা. অলোক কুমার দাস প্রমুখ আলোচনায় অংশ নেন।
ফেনী: আজ নানা আয়োজনের মধ্যদিয়ে জেলায় বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হয়েছে। দিবসটির কর্মসূচীর মধ্যে ছিল বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা। সকালে একটি বর্ণাঢ্য র‌্যালী জেলা মুক্তিযোদ্ধা ভবন চত্বর থেকে শুরু হয়ে জেলা কোর্ট বিল্ডিং প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। এরপর সিভিল সার্জনের কার্যালয়ের সম্মেলন কক্ষে ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জমান।
কুমিল্লা: বিশ্বস্বাস্থ্য দিবস উপলক্ষে আজ জেলায় বর্নাঢ্য র‌্যালী ও আলোচনাসভায় আয়োজন করা হয়। সিভিল সার্জন ডা. মো. মজিবুর রহমান র‌্যালী নেতৃত্ব দেন। পরে সিভিল সার্জন কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর। সিভিল সার্জন ডা. মো. মজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় আরও বক্তব্য রাখেন জেলা বিএমএ সাধারণ সম্পাদক ডা. মো. আতাউর রহমান জসিম, প্রাইভেট ক্লিনিক মালিক সমিতির সভাপতি ডা. মো. আবদুল কুদ্দুস আকন্দ প্রমুখ।
ঝিনাইদহ: বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে ঝিনাইদহে আজ সকালে সিভিল সার্জনের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে সিভিল সার্জনের সম্মেলন কক্ষে ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মোকাররম হোসেন’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ছাদেকুর রহমান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মিলু মিয়া বিশ্বাস ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক নিলুফা ইয়াছমিন।
পঞ্চগড়: বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে আজ সকাল ১১টায় জেলা সিভিল সার্জন অফিসের আয়োজনে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই জায়গায় গিয়ে শেষ হয়। এতে জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ নিজাম উদ্দীন, অতিরিক্ত পুলিশ সুপার মো. নাঈমুল হাছানসহ জেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারী অংশ নেয়। র‌্যালী শেষে জেলা সিভিল সার্জনের সম্মেলন কক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
নড়াইল: বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে রোববার নড়াইলে র‌্যালি, আলোচনা সভা ও শিশু স্বাস্থ্য প্রদর্শনীর আয়োজন করা হয়। এ উপলক্ষে সকালে সদর হাসপাতাল থেকে র‌্যালি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। এরপর, সিভিল সার্জন ডা. আসাদ-উজ-জামান মুন্সির সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মাহবুবুর রশীদ। এ সময় আরো বক্তব্য রাখেন সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মিনা হুমায়ুন কবির,পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক মো. শামসুল আলম প্রমুখ।
বাসস/সংবাদদাতা/১৯৫০/এমকে