বাসস দেশ-৩০ : মধ্যম আয়ের দেশ বিনির্মাণে পরিবেশবান্ধব শিল্পয়নে মন্ত্রণালয়কে পরামর্শ

268

বাসস দেশ-৩০
কমিটি- শিল্প
মধ্যম আয়ের দেশ বিনির্মাণে পরিবেশবান্ধব শিল্পয়নে মন্ত্রণালয়কে পরামর্শ
ঢাকা, ৭ এপ্রিল, ২০১৯ (বাসস) : শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে মধ্যম আয়ের দেশ বিনির্মাণে পরিবেশবান্ধব শিল্পয়নে মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়েছে।
আজ কমিটির সভাপতি আমির হোসেন আমুর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত প্রথম সভায় পাশাপাশি রপ্তানিযোগ্য ও আমদানি বিকল্প শিল্পের প্রসার, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকল্পে সার উৎপাদন ও সরবরাহ নিশ্চিত করার পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য ও শিল্প মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, এ,কে এম ফজলুল হক, আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন, মোহাম্মদ সাহিদুজ্জামান, কাজিম উদ্দিন আহম্মেদ এবং পারভীন হক সিকদার সভায় অংশগ্রহণ করেন।
এছাড়া সভায় শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর বা সংস্থাসমূহের সার্বিক কার্যাবলী সম্পর্কে আলোচনা করা হয়।
ভোজ্য তেলে ভিটামিন এ পাওয়া যায়নি এমন উৎপাদনকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিএসটিআইকে কার্যকর ব্যবস্থা গ্রহণ এবং আসন্ন রমজান উপলক্ষে ভ্রম্যমান আদালতের সকল কার্যক্রম সম্পন্নসহ প্রচারের ব্যবস্থা করার সুপারিশ করা হয়।
শিল্প মেলার মাধ্যমে দেয়া পুরস্কার বঙ্গবন্ধুর নামে জাতীয় পুরস্কার হিসাবে প্রদানে সুপারিশ করা হয়।
বিস্ফোরণ বা দুর্ঘটনা রোধে সব কারখানার বয়লার নিয়মিত পরিদর্শন করা ও বিষয়টি গণমাধ্যমে প্রকাশ করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
শিল্প মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তা ও সংসদ সচিবালয়ের কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৯২০/কেকে