বাসস ক্রীড়া-৩ : অনুশীলন ম্যাচে বড় দলগুলোর প্রত্যাশিত জয়

268

বাসস ক্রীড়া-৩
ফুটবল-প্রীতি ম্যাচ
অনুশীলন ম্যাচে বড় দলগুলোর প্রত্যাশিত জয়
লন্ডন, ৮ জুন, ২০১৮ (বাসস/এএফপি) : বিশ্বকাপের আগে গত রাতে প্রীতি ফুটবল ম্যাচে প্রত্যাশিত জয় পেয়েছে বড় দলগুলো। ইংল্যান্ড ২-০ গোলে কোস্টারিকাকে, পর্তুগাল ৩-০ গোলে আলজেরিয়াকে এবং উরুগুয়ে ৩-০ গোলে উজবেকিস্তানকে হারায়। অন্য দু’টি ম্যাচে আইসল্যান্ড-ঘানা ২-২ গোলে এবং দক্ষিণ কোরিয়া-বলিভিয়ার গোলশূন্য ড্র করে।
বিশ্বকাপের আগে দু’টি প্রস্তুতি ম্যাচ খেলে ইংল্যান্ড। গত শনিবার প্রথম ম্যাচে নাইজেরিয়াকে ২-১ গোলে হারায় তারা। ওয়েম্বলিতে ঐ ম্যাচে ১০ জন খেলোয়াড়কে পরিবর্তন করে দল সাজান কোচ গ্যারেথ সাউথগেট। কোস্ট রিকার বিপক্ষে পরীক্ষা-নিরীক্ষার পরিকল্পনা ছিলো তার। পাশাপাশি কোস্টারিকার বিপক্ষেও ভালো করার কথা আগেই জানিয়েছিলেন ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগাট। পুরোপুরি প্রস্তুত হয়েই বিশ্বকাপে পা রাখার প্রত্যয় ছিলো তার।
সেই লক্ষ্যে এ ম্যাচের শুরুতেই গোলের দেখা পেয়ে যায় ইংল্যান্ড। ১৩ মিনিটে মার্কাস রাশফোর্ড গোল করে দলকে এগিয়ে দেন। শুধুমাত্র গোল করেই নয়, পুরো ম্যাচেই দুর্দান্ত খেলেছেন তিনি। বিশ্বকাপের আগে রাশফোর্ডকে খেলানোর কঠিন সিদ্বান্ত ছিলো বলে মনে করেন ইংল্যান্ডের কোচ। পুরো ম্যাচে তার খেলা মুগ্ধ করেছে সাউথগেটকে। ম্যাচ শেষে তিনি বলেন, ‘আজ রাতে রাশফোর্ড ফুটবল উপভোগ করেছে এটি আমাকে সবচেয়ে বেশি আনন্দিত করেছে।’
এ ম্যাচে ইংল্যান্ডের নিয়মিত অধিনায়ক হেরি কেনকে একাদশে রাখেননি ইংল্যান্ডের কোচ। তাই জেমি ভার্ডির সাথে রসানোলটা ভালোই ছিলো রাশফোর্ডের। গোলের স্বাদ নিতে পেরে বেশ খুশী রাশফোর্ড নিজেও। তিনি বলেন, ‘প্রতিদিনই গোল নিয়ে তুমি অনুশীলন করে থাকো এবং যখন এটি ম্যাচ চলাকালীন আসে তখন এটি পুরস্কার হতে পারে।’
রাশফোর্ডের গোলে এগিয়ে গেলেও, পরবর্তী গোলের জন্য দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়েছে ইংল্যান্ডকে। ৭৬ মিনিটে ইংলিশদের অপেক্ষা পালার সমাপ্তি টানেন ড্যানি ওয়েলব্যাক। আর এ গোলেই ম্যাচ জয় নিশ্চিত হয় ইংল্যান্ডের। ফলে এক বছরে টানা দশ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ধরে রাখলো ইংলিশরা।
‘জি’ গ্রুপের বাঁধা পেরোতে বেলজিয়াম, পানাম ও তিউনিশিয়ার বিপক্ষে খেলতে হবে ইংল্যান্ডকে। ১৮ জুন তিউনিশিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে ইংলিশরা।
লিসবনে গনসালো গুয়েডেসের জোড়া গোলে আলজেরিয়ার বিপক্ষে সহজ জয়ই পেয়েছে পর্তুগাল। ইংল্যান্ডের মত প্রথম গোল খুব তাড়াতাড়িই পেয়েছে পর্তুগাল। ১৭ মিনিটে গুয়েডেসের গোলে এগিয়ে যায় তারা।
বিশ্বকাপের আগে এটিই ছিলো পর্তুগালের শেষ প্রীতি ম্যাচ। আগের দু’ম্যাচে ড্র করে তারা। ঐ ম্যাচে দলে ছিলেন না সেরা তারকা ও অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনাল্ডো। তৃতীয় ও শেষ প্রীতি ম্যাচে সুযোগ পেয়েই গোল পেয়ে গিয়েছিলেন তিনি। গুয়েডেসের গোলের আগে স্কোরলাইনে নাম তুলেন তিনি। কিন্তু সেটি অফ-সাউডের কারনে বাদ পড়ে যায়।
তবে দলকে দ্বিতীয় গোলের স্বাদ দিতে বড় অবদান রাখেন রোনাল্ডো। তারই ক্রস থেকে ৩৭ মিনিটে হেডের সহায়তায় গোল করেন ফার্নান্দেস। এই গোলের পরই ম্যাচ জয়ের ব্যাপারে নিশিন্ত হন বলে জানান পর্তুগালের কোচ ফার্নান্দো সান্তোস। তিনি বলেন, ‘দ্বিতীয় গোল পর্যন্ত দল যেভাবে খেলেছে, তাতে আমি সন্তুস্ট। শুরুতেই প্রতিপক্ষকে চাপা ফেলে দেয়া অনেক বড় ব্যাপার। আমরা তা করতে পেরেছি।’
প্রথমার্ধের মত ম্যাচের দ্বিতীয়ভাগেও দুর্দান্ত ফুটবল খেলে পর্তুগাল। দ্বিতীয়ার্ধে মাঠে বল গড়ানোর কিছুক্ষণ পরই তৃতীয় গোলের স্বাদ নেয় পর্তুগাল। রাফায়েল গুইরিয়েসের ক্রসটি কাজে লাগিয়ে গোল করেন গুয়েডেস। তাই ৫৫ মিনিটে ৩-০ গোলে এগিয়ে যাওয়া পর্তুগাল শেষ পর্যন্ত ঐ ব্যবধানেই ম্যাচ জিতে নেয়।
বড় ম্যাচ দিয়ে আসন্ন বিশ্বকাপ শুরু করবে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন পর্তুগাল। ১৫ জুন ২০১০ বিশ্বকাপের চ্যাম্পিয়ন স্পেনের বিপক্ষে ম্যাচ পর্তুগীজদের। স্পেন-পর্তুগালের ‘বি’ গ্রুপে অন্য দু’টি দল মরক্কো ও ইরান।
ইংল্যান্ড-পর্তুগালের জয়ের দিন বড় তারকারা গোল না পেলেও, উরুগুয়ের জয়ে ভূমিকা রাখেন দলের সেরা তারকা বার্সেলোনার লুইস সুয়ারেজ। বিশ্বকাপের আগে একমাত্র ও শেষ প্রস্তুতি ম্যাচে উজবেকিস্তানকে বিধ্বস্ত করে উরুগুয়ে। তবে পুরো ম্যাচে উরুগুয়ের সাথে সমানতালে লড়েছে উজবেকিস্তান।
তাই প্রথম গোল পেতে বেশ খানিকক্ষণ অপেক্ষা করতে হয় উরুগুয়েকে। ৩২ মিনিটে সানচেজের ফ্লিক থেকে ১৫ গজ দূর থেকে গোল করেন জিওর্জিয়ান ডি আরাসকায়েটা । ফলে প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে থেকে ম্যাচের বিরতিতে যায় উরুগুয়ে। দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুন করেন সুয়ারেজ।
৭৩ মিনিটে আবারো গোলের দেখা পায় উরুগুয়ে। জিমেনজের গোলে ৩-০ ব্যবধান দাঁড় করিয়ে ম্যাচ জিতে মাঠ ছাড়ে ১৯৩০ ও ১৯৫০ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা। এই জয়ের স্বাদ নিয়ে ১৫ জুন মিশরের বিপক্ষে ম্যাচ দিয়ে ২১তম বিশ্বকাপে লড়াই শুরু করবে উরুগুয়ে। এই ‘এ’ গ্রুপের অন্য দু’টি দল রাশিয়া ও সৌদি আরব।
বাসস/এএফপি/এএমটি/১৪০০/স্বব