ভোলায় ‘অক্সিজেন বৃদ্ধিকরণ ও কার্বণ হ্রাসকরণ প্রকল্প’র উদ্বোধন

238

ভোলা, ৭ এপ্রিল, ২০১৯ (বাসস) : জেলার দৌলতখান উপজেলায় আজ ‘গাছ সংরক্ষণের মাধ্যমে বায়ুমন্ডলে অক্সিজেন বৃদ্ধিকরণ ও কার্বণ হ্রাসকরণ প্রকল্প’র উদ্বোধন করা হয়েছে। বিশ্ব ব্যাংকের অর্থায়নে ও বাংলাদেশ সরকারের তত্ত্বাবধানে প্রকল্পটি বাস্তবায়ন করছে রুপালী হেলত কেয়ার ফাউন্ডেশন। রোববার দুপুরে উপজেলার বাংলাবাজার এলাকায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রকল্প পরিচালক এ্যাডভোকেট মো: জাহিদুর রহমান খান।
এখানে প্রধান অতিথি বলেন, এই প্রকল্পের মাধ্যমে জেলায় সরকারি গাছ ছাড়া সকল গাছ সংরক্ষণে উদ্যোগ নেয়া হয়েছে। ১টি ইউনিয়ন থেকে ৩ জন করে সদস্য নির্বাচন করা হবে। ৩টি ইউনিয়ন নিয়ে ১টি শাখা ব্যবস্থাপক গঠন করা হবে। প্রথমে মাঠ পর্যায়ের কর্মীরা জেলায় বৃক্ষের সংখ্যা, জাত ও বয়স নির্ধারণ করবে। পরে গাছের মালিককে গাছের উপকারিতা তুলে ধরে গাছ সংরক্ষণে উৎসাহিত করা হবে। তিনি বলেন, যদি গাছ মালিকের বিশেষ প্রয়োজনে গাছ কাটতে হয়, সেক্ষেত্রে মালিককে গাছের মূল্য পরিশোধ করবে প্রকল্প। তবুও গাছ রক্ষা করা হবে।
প্রকল্পের জেলা ব্যবস্থাপক মো. জামালউদ্দিনের সভাপতিতত্বে সভায় বক্তব্য রাখেন, প্রকল্প গবেষক ড. মাহাবুবুর রহমান, খুলনা বিভাগীয় ব্যবস্থাপক মো. আমজাদ হোসেন, বরিশাল বিভাগীয় ব্যবস্থাপক মো. নিয়াজ হাসান, সাংবাদিক সিদ্দিকউল্লাহ প্রমূখ। পরে বাংলাবাজার এলাকায় প্রকল্পের জেলা কার্যালয় উদ্বোধন করা হয়।