বাজিস-৯ : নবীগঞ্জের দিনারপুর পরগনায় পাহাড় কাটা হচ্ছে

104

বাজিস-৯
দিনারপুর- পাহাড়- কাটা
নবীগঞ্জের দিনারপুর পরগনায় পাহাড় কাটা হচ্ছে
হবিগঞ্জ, ৭ এপ্রিল, ২০১৯ (বাসস) : জেলার নবীগঞ্জ উপজেলার পাহাড়ি অঞ্চল বলে খ্যাত দিনারপুর পরগনায় কতিপয় স্বাথান্বেষী মহল নির্বিচারে পাহাড় কাটছে। ফলে এলাকার প্রাকৃতিক পরিবেশ ধ্বংস হয়ে যাচ্ছেকয়েকটি পাহাড় খেকো চক্র। আর এতে নষ্ট হয়ে যাচ্ছে দিনারপুর অঞ্চলের অপরূপ সৌন্দর্য। এতে হতাশা দেখা দিয়েছে প্রকৃতিপ্রেমীদের মাঝে।
পাহাড় কাটা নিয়ে মিডিয়ায় বিভিন্ন সময় প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর পরিবেশবাদী একটি সংগঠনের হাইকোর্টে রিটের কারনে পাহাড়কাট কিছু দিন পাহাড় কাটা বন্ধ থাকে। বর্তমানে বেপরোয়াভাবে চলছে পাহাড়কাটা। মিডিয়ায় বার বার এ সংবাদ প্রকাশ পেলে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এমপির দৃষ্টিগোচর হয় বিষয়টি। তিনি তাৎক্ষণিকভাবে দিনারপুর অঞ্চলের পাহাড় খেকো চক্রের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পরিবেশ অধিদপ্তরে মহাপরিচালক (ডিজি) সুলতান আহমেদকে নির্দেশ দেন।
শুধু দিনারপুর ছাড়াও অবৈধভাবে পাহাড়ী এলাকায় জনবসতি জন্য প্রতিনিয়ত নির্বিচারে পাহাড় ও পাহাড়ী গাছ কাটা হচ্ছে নবীগঞ্জ উপজেলার দেবপাড়া, পানিউমদা ও গজনাইপুর ইউনিয়নে ও বাহুবল উপজেলার স্নানঘাট, পুটিজুড়ি ইউনিয়নের বিভিন্ন জায়গায়। এ কারণে এসব এলাকার প্রাকৃতিক পরিবেশ ধ্বংস হচ্ছে। পাহাড় কাটায় বর্ষাকালে পাহাড়ী ঢালুতে বসবাসকারী লোকজনদের জীবন হুমকির মুখে পড়ছে।
নবীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আতাউল গণি ওসমানী বলেন, পাহাড় কাটার সংবাদ পেয়ে তাৎক্ষণিকভাবে স্থানীয় তহসিলদারকে সরেজমিনে গিয়ে রিপোর্ট দেয়ার জন্য বলা হয়েছে। তিনি বলেন, এখনো প্রতিবেদন দেয়নি তহসিলদার। যদি কেউ মাটি কেটে বিক্রি করে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এমপির সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘গণমাধ্যমে দিনারপুর অঞ্চলের পাহাড় কাটার সংবাদটি দেখে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেয়ার জন্য পরিবেশ অধিদপ্তরের ডিজিকে বলে দিয়েছি।’
বাসস/ সংবাদদাতা/১৭৫৫/মরপা