বাসস দেশ-১২ : রমজানে পণ্য মূল্য নিয়ন্ত্রণ ও নিরাপদ খাদ্য সরবরাহে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার সুপারিশ

170

বাসস দেশ-১২
কমিটি- খাদ্য
রমজানে পণ্য মূল্য নিয়ন্ত্রণ ও নিরাপদ খাদ্য সরবরাহে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার সুপারিশ
ঢাকা, ৭ এপ্রিল, ২০১৯ (বাসস) : খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় পবিত্র রমজান মাসে খাদ্যদ্রব্যের মূল্য নিয়ন্ত্রণ ও নিরাপদ খাদ্য সরবরাহের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে।
আজ সংসদ ভবনে কমিটির সভাপতি মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রথম সভায় এ লক্ষ্যে প্রয়োজনে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও উর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে বৈঠক করে সমস্যা সমাধানের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, নুরুল ইসলাম নাহিদ,মোঃ আতিউর রহমান আতিক, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু,মোঃ আব্দুল হাই, মোঃ আয়েন উদ্দিন, আতাউর রহমান খান ও আঞ্জুমান সুলতানা সভায় অংশগ্রহণ করেন।
সভায় সাম্প্রতিককালে খাদ্যে ভেজালের বিরুদ্ধে করণীয় বিষয়সমূহ, দেশের খাদ্য গুদামগুলোর খাদ্য মজুদের পরিমান সংক্রান্ত তথ্যাদি উপস্থাপন, খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদপ্তরের অধিনস্থ বিভিন্ন সংস্থার শূন্য পদ ও পদসমূহের পূরণের ক্ষেত্রে সর্বশেষ অগ্রগতি এবং গৃহীত ব্যবস্থা সম্পর্কে আলোচনা করা হয়।
সভায় নিরাপদ খাদ্য নিশ্চিত করতে ভেজাল বিরোধী অভিযান জোরদার করতে মন্ত্রনালয়কে পরামর্শ দেয়া হয়। ধান, গম ও অন্যান্য খাদ্যশস্যের প্রকৃত সরকারি ধার্যমূল্য যাতে কৃষক পায় সে জন্য প্রয়োজনীয় তদারকি জোরদার করাসহ বিদেশী চাল আমদানীতে শুল্ক বৃদ্ধির বিষয়েও মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়।
সভায় দেশে যাতে কোন ধরণের কৃত্রিম খাদ্য সংকট তৈরি না হয় সেজন্য চাল মজুদের ক্ষেত্রে যে হিসেব প্রদর্শন করা হয় এবং প্রকৃতপক্ষে গুদামে চালের সেই পরিমান মজুদ আছে কিনা বা সরবরাহ করা হচ্ছে কিনা সে বিষয়টি অতি গুরুত্বের সাথে নজরদারিতে রাখাতে মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়।
সভায় খাদ্য ব্যবস্থাপনা আরও কার্যকরী করা এবং মন্ত্রণালয়ের কার্যক্রমকে আরও বেগবান করার ক্ষেত্রে যে জনবল সংকট রয়েছে তা নিরসনে শূন্যপদে দ্রুত নিয়োগ কার্যক্রম সম্পন্ন করার সুপারিশ করা হয়।
সভায় খাদ্য মন্ত্রণালয়ের ভারপ্রপ্ত সচিবসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৬৫০/কেকে