বাসস ক্রীড়া-৩ : কিনের গোলে সিরি-এ শিরোপার দ্বারপ্রান্তে জুভেন্টাস

124

বাসস ক্রীড়া-৩
ফুটবল-সিরি-এ
কিনের গোলে সিরি-এ শিরোপার দ্বারপ্রান্তে জুভেন্টাস
মিলান, ৭ এপ্রিল ২০১৯ (বাসস) : টিনএজ সেনসেশন মোয়েস কিনের গোলে তুরিনে ঘরের মাঠে এসি মিলানকে ২-১ গোলে পরাজিত করে সিরি-এ লিগের শিরোপার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে জুভেন্টাস। দ্বিতীয় স্থানে থাকা নাপোলির থেকে ২১ পয়েন্ট এগিয়ে থাকা জুভেন্টাসের জন্য টানা অষ্টম শিরোপা জয় এখন সময়ের ব্যপার।
চলতি সপ্তাহে কাগলিয়ারিতে বর্ণবাদের শিকার কিন বদলী বেঞ্চ থেকে উঠে এসে ৮৪ মিনিটে জয়সূচক গোলটি করেছেন। লিগে গত পাঁচ ম্যাচে এটি কিনের পঞ্চম গোল।
রোববার দ্বিতীয় স্থানে থাকা নাপোলি যদি ঘরের মাঠে জেনোয়ার কাছে পরাজিত হয় তবে তুরিনের জায়ান্টরা সাত ম্যাচ হাতে রেখেই লিগ শিরোপা জয় করবে। যা সিরি-এ লিগে একটি রেকর্ড। এত আগে কোন দল কখনই ইতালিয়ান লিগের শিরোপা নিশ্চিত করেনি।
থাইয়ের ইনজুরির কারনে বিশ্রামে থাকায় ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে ছাড়াই কালও মাঠে নেমেছিল জুভেন্টাস। আয়াক্সের বিপক্ষে সপ্তাহের মাঝামাঝিতে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের ম্যাচের জন্য এখন রোনাল্ডো প্রস্তুতি গ্রহণ করছেন। তবে তার অনুপস্থিতি গত কয়েক ম্যাচ ধরেই বুঝতে দিচ্ছেননা ১৯ বছর বয়সী কিন। ইউরো ২০২০ বাছাইপর্বে ইতালির হয়ে দুটি ম্যাচে গোল করা তরুন এই ফরোয়ার্ড প্রসঙ্গে জুভেন্টাসের কোচ মাসিমিলিয়ানো আলেগ্রি বলেছেন, ‘আজকেও কিন বদলী বেঞ্চ থেকে উঠে এসে গোল পেয়েছে। সত্যিকার অর্থেই সে একজন অসাধারণ খেলোয়াড়। সে এখনো বয়সে তরুন। সে কারনেই তার ওপর কোন ধরনের চাপ দিতে চাইনা। সে ম্যাচটাকে উপভোগ করুক।’
বুধবার আয়াক্সের বিপক্ষে তিনি খেলবেন কিনা এমন প্রশ্নের উত্তরে আলেগ্রি বলেছেন, দেখা যাক কি হয়। আজকের ম্যাচের মতই বদলী খেলোয়াড় হিসেবেও কিন গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারেন।
বিরতির পাঁচ মিনিট আগে সফরকারী এসি মিলানকে এগিয়ে দেন পোলিশ ফরোয়ার্ড ক্রিজিসটো পিয়াটেক। এটি ছিল মৌসুমে পিয়াটেকের ২১তম গোল। ৬০ মিনিটে স্পট কিক থেকে জুভেন্টাসকে সমতায় ফেরান পাওলো দিবালা। এই পরাজয়ে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্ন থেকে এখন অনেকটাই দুরে সড়ে এসেছে টেবিলের চতুর্থ স্থানে থাকা মিলান। তাদের থেকে মাত্র এক পয়েন্ট পিছিয়ে পঞ্চম স্থানে রয়েছে আটলান্টা। গত চারটি লিগ ম্যাচে মাত্র এক পয়েন্ট সংগ্রহ করেছে এসি মিলান।
সাম্পদোরিয়াকে ১-০ গোলে পরাজিত করে আটলান্টার সাথে সমান পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে থাকা রোমাও চ্যাম্পিয়ন্স লিগে খেলার লক্ষ্যে লড়াই চালিয়ে যাচ্ছে। অধিনায়ক ড্যানিয়েল ডি রোসির ৭৫ মিনিটে জয়সূচক গোলটি করেছেন।
তুরিনে ম্যাচের শুরুতেই গোলের সুযোগ নষ্ট করেছেন পিয়াটেক। সুসোর ক্রস থেকে পিয়াটেকের হেড বাইরে দিয়ে চলে যায়। ফ্র্যাংক কেসিও গোলপোস্টে শট নিতে ব্যর্থ হন। মাসখানেক আগে বুকে অস্ত্রোপচার হওয়া জার্মান তারকা সামি খেদিরা কাল প্রথমবারের মত মাঠে নেমেছিলেন। গোঁড়ালির সমস্যার কারনে জার্মান সতীর্থ এমরে কান মাঠ ত্যাগ করলে তার স্থানে ২৫ মিনিটে মাঠে নামেন খেদিরা। হাকান চালহানোগ্লুর ক্রস থেকে ডি বক্সের ভিতর এ্যালেক্স সান্দ্রোর হাতে বল লাগায় মিলান পেনাল্টির আবেদন করলেও পরবর্তীতে ভিএআর প্রযুক্তিতে বিষয়টি ইচ্ছাকৃত নয় বলে প্রমানিত হওয়ায় রেফারির সিদ্ধান্ত বাতিল হয়ে যায়। মিনিটখানেক পরেই টিয়েমো বাকাইয়োকোর পাসে পিয়াটেক মিলানকে এগিয়ে দেন। বিরতির ঠিক আগে মারিও মান্দজুকিচের শট মিলান গোলরক্ষক পেপে রেইনা দারুন দক্ষতায় রুখে দেন। ৬০ মিনিটে দিবালাকে ফাউলের অপরাধে মাতেও মুসাচিওর বিপক্ষে পেনাল্টির নির্দেশ দেন রেফারি। স্পট কিক থেকে জুভেন্টাসকে সমতায় ফেরান আর্জেন্টাইন দিবালা। ৬ মিনিট পর কিনকে জায়গা ছেড়ে দিয়ে মাঠের বাইরে চলে যান দিবালা। ৮৪ মিনিটে এই কিনের হাত ধরেই জয়ের দেখা পায় স্বাগতিকরা।
বাসস/নীহা/১৫৫০/স্বব