বাজিস-১৬ : সিলেটে অবৈধ গ্যাস সিলিন্ডার বিরোধী অভিযান শুরু শিগগিরই

285

বাজিস-১৬
সিলেট- অবৈধ গ্যাস সিলিন্ডার
সিলেটে অবৈধ গ্যাস সিলিন্ডার বিরোধী অভিযান শুরু শিগগিরই
সিলেট, ৬ এপ্রিল ২০১৯ (বাসস) : অবৈধভাবে গ্যাস ও অক্সিজেন সিলিন্ডার ব্যবসার বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে আজ জানিয়েছেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম।
শিগগিরই অভিযান শুরু করা হবে উল্লেখ করে জেলা প্রশাসক বলেন, ‘আবাসিক এলাকায় এভাবে গ্যাস ও অক্সিজেন সিলিন্ডার ব্যবসা করে সাধারণ মানুষজনকে ঝুঁকির মধ্যে রাখা যাবে না। এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে।’
সরকারি নির্দেশনা অনুযায়ি, গ্যাস সিলিন্ডার আবাসিক এলাকায় বা মার্কেটে বিক্রি করা যায় না। গ্যাস সিলিন্ডার রোদে না রাখা, নিরাপদ দূরত্বে সিলিন্ডার মজুদ করা, উপর থেকে সিলিন্ডার নিচে না ফেলার নির্দেশনাও রয়েছে।
পাশাপাশি, গ্যাস সিলিন্ডার বিক্রি করতে গেলে ট্রেড লাইসেন্স ছাড়াও বিস্ফোরক পরিদপ্তরের লাইসেন্স ও অগ্নিনির্বাপক কর্তৃপক্ষের ছাড়পত্র নিতে হয়। এসব নিষেধাজ্ঞা, নিয়মনীতি না মানলে দন্ডের বিধানও রয়েছে।
কিন্তু, নিয়মনীতির তোয়াক্কা না করেই সিলেট নগরীর বাণিজ্যিক এলাকা বন্দরবাজার, মহাজনপট্টি, দক্ষিণসুরমা, সুবহানিঘাট এলাকায় প্রখর রোদে ফুটপাতে মজুদ করে গ্যাস সিলিন্ডার বিক্রি করছেন ব্যবসায়িরা। এই সিলিন্ডার ব্যবসায়ীদের মধ্যে বেশিরভাগের নেই বিস্ফোরক পরিদপ্তরের লাইসেন্স ও অগ্নিনির্বাপক কর্তৃপক্ষের ছাড়পত্র।
অবৈধ গ্যাস ও অক্সিজেন সিলিন্ডার ব্যবসার বিরুদ্ধে অভিযান শুরুর ব্যাপারে সিলেটে বিস্ফোরক পরিদপ্তরের সহকারী বিস্ফোরক পরিদর্শক মো. আলীমউদ্দিন বলেন, ‘জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে দ্রুত অভিযান পরিচালনা করা হবে।’
উল্লেখ্য, শুক্রবার নগরীর বাগবাড়ি এলাকায় একটি গুদাম থেকে বের করার পর অক্সিজেন সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরিত সিলিন্ডারের আঘাতে প্রায় ১০০ গজ দূরে মোটরসাইকেল আরোহী দুই সংবাদকর্মী আহত হন।
আহত সংবাদকর্মিরা হলেন, চ্যানেল২৪-এর সিলেট ব্যুরো প্রধান গোলজার আহমেদ ও ভোরের কাগজ পত্রিকার চিত্রসাংবাদিক অসমিত অভি। তারা বর্তমানে সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন।
বাসস/সংবাদদাতা/২০০৫/এমকে