বাসস দেশ-২৭ : পরিবেশ পুলিশ গঠনের প্রয়োজন : আইজিপি

293

বাসস দেশ-২৭
টাঙ্গাইল-আইজিপি
পরিবেশ পুলিশ গঠনের প্রয়োজন : আইজিপি
টাঙ্গাইল, ৬ এপ্রিল, ২০১৯ (বাসস) : পুলিশের মহা-পরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারি পরিবেশ পুলিশ গঠনের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন।
তিনি বলেন,‘যত্রতত্র ইটের ভাটায় মাটির টপসয়েল যেমন নষ্ট হচ্ছে, তেমনি জমির উর্বরতা শক্তিও হারাচ্ছে। এতে আশেপাশের পরিবেশ নষ্ট হচ্ছে। বিশেষ করে কৃষি জমিতে কৃষি পণ্যের উৎপাদন কমে যাচ্ছে, আম গাছে আম না ধরাসহ নানা সমস্যা দেখা দিচ্ছে। অপরদিকে ইটভাটার ধোঁয়াতে মানুষও নানা রোগে আক্রান্ত হচ্ছে।’
আইজিপি বলেন,‘এসব সমস্যা সমাধানে পরিবেশ অধিদপ্তরের পর্যাপ্ত পরিমাণ জনবল আছে কিনা তা আমার জানা নাই। তবে এসব সমস্যার জন্য যদি পরিবেশ পুলিশ থাকতো তাহলে আমরা সঠিক দায়িত্ব পালন করতে পারতাম।’
ড.জাবেদ পাটোয়ারি আজ শনিবার দুপুরে টাঙ্গাইল পুলিশ লাইনে পুলিশের বিভিন্ন উন্নয়ন কাজের ভিত্তি-প্রস্তর স্থাপন এবং বেশক’টি কাজের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।
‘অগ্নিকা-সহ সকল দুর্ঘটনায় উদ্ধারকাজ ও জনগণের জানমাল রক্ষায় পুলিশ বাহিনীর সদস্যরা অক্লান্ত পরিশ্রম করছেন’-উল্লেখ করে তিনি বলেন, সত্যিকার অর্থে যদি পরিবেশ রক্ষা করতে হয় তাহলে পরিবেশ পুলিশের প্রয়োজন আছে।
ঢাকা রেঞ্জের ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) আহাদুজ্জামান মিয়াসহ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
এছাড়া আইজিপি বিকেলে টাঙ্গাইল পুলিশ লাইন মাঠে বার্ষিক পুলিশ সমাবেশ ও ক্রীড়া প্রতিযোগিতায় পুরস্কার বিতরণ করেন। এর আগে আইজিপি পুলিশ অফিসার্স মেস, গোপালপুর সার্কেল অফিস, এসআই কোয়ার্টার সখীপুর, এসআই কোয়ার্টার মির্জাপুর, জেলা পুলিশ হাসপাতালের অপারেশন থিয়েটার উদ্বোধন করেন।
বাসস/সংবাদদাতা/এফএইচ/জেডআরএম/২০০০/এএএ