বাজিস-১৪ : যশোরে বাংলা নববর্ষ বরণের প্রস্তুতি প্রায় সম্পন্ন

304

বাজিস-১৪
যশোর- বাংলা নববর্ষ
যশোরে বাংলা নববর্ষ বরণের প্রস্তুতি প্রায় সম্পন্ন
যশোর,৬ এপ্রিল ২০১৯ (বাসস) : বাংলাবর্ষ ১৪২৬ বরণ করে নিতে যশোরের সাংস্কৃতিক সংগঠনগুলোতে চলছে জোরালো প্রস্তুতি। মঙ্গল শোভাযাত্রার সুতিকাগার হিসাবে খ্যাত জেলা শহর যশোর বাংলা নববর্ষের প্রথমদিন পহেলা বৈশাখ হয়ে উঠবে উৎসবের নগরী।
নাচে-গানে আর উৎসব-আনন্দের মধ্যদিয়ে বাংলা নববর্ষকে স্বাগত জানাতে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের কর্মিসহ শিল্পী-কলাকুশলীরা ব্যস্ত দিন পার করছেন। উৎসব আয়োজনকে বৈচিত্র্যময় ও আকর্ষনীয় করতে সংগঠনগুলো দেড়মাস আগে থেকে শুরু করেছে প্রস্তুতি পর্ব।
ইতিমধ্যেই যশোরের জেলা প্রশাসন প্রস্তুতিসভা সম্পন্ন করেছে।
নান্দনিক আমন্ত্রণপত্র বিলিবন্টনসহ প্রচারনার জন্যে শহরের গুরুত্বপূর্ণ স্থানে বিলবোর্ড লাগানো, সড়কগুলোকে আল্পনা আঁকার কাজও শুরু হবে দু’এক দিনের মধ্যে।
শহরের বিপনী বিতানগুলোর পাশাপাশি, নিজস্ব ডিজাইনের আলাদা আলাদা পাঞ্জাবী,ফতুফা,শাড়ি, সালোয়ার-কামিজসহ বিভিন্ন ধরনের পোষাক তৈরীতে ব্যস্তরয়েছে টেইলার্সগুলো।
লব্দ প্রতিষ্ঠিত সাংস্কৃতিক সংগঠন ‘পুনশ্চ যশোর’ বর্ষবরণের পাশাপাশি ৩০ চৈত্র বর্ষবিদায়ের অনুষ্ঠান করে থাকে। বরাবরের মতো এবারও বর্ষবিদায়ের শেষ বিকেলে ঐতিহাসিক টাউনহল ময়দানে রওশন আলী মঞ্চে মনোমুগ্ধকর অনুষ্ঠান পরিবেশন করবে এ সংগঠনটি। পুনশ্চ’র প্রতিষ্ঠাতা সুকুমার দাস জানান, বাংলা বর্ষের প্রথম দিন পহেলা বৈশাখেও থাকবে নানা আয়োজন। সকালে সংগঠনের কার্যালয়ে বন্ধুবন্ধনের পাশাপাশি চলবে মিষ্টিমুখ করানো এবং বিকালে জিলা স্কুল মাঠে থাকবে বর্ষবরণের অনুষ্ঠান।
‘উদীচী যশোর’ প্রতিবছরের মতো এবারও পৌরপার্কে অনুষ্ঠানের আয়োজন করছে। সংগঠনটির সভাপতি ডিএম শাহিদুজ্জামান জানান, পহেলা বৈশাখে ভোর সাড়ে ৬টা থেকে টানা ৫ ঘন্টার অনুষ্ঠানের ডালিতে থাকবে সেকাল ও একালের সঙ্গীত,নৃত্য,আবৃত্তি ও গীতি আলেখ্য। এদিন সংগঠনটির উপদেষ্টা এবং এলজিআরডি প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য কে সংবর্ধনা প্রদান করা হবে।
বিকেলে একই জায়গায় ভৈরব সাংস্কৃতিক সংগঠনের সববর্ষের অনুষ্ঠান আয়োজন করবে।বিবর্তন যশোর ও সুরধনী সঙ্গীত নিকেতন পহেলা বৈশাখ সকালে নিজ নিজ কার্যালয়ে মিষ্টি মুখের আয়োজনসহ নবকিশলয় বিদ্যালয় প্রাঙ্গনে যৌথভাবে দু’দিন ব্যাপি অনুষ্ঠান করবে।
বিবর্তনের এইচ.আর. তুহিন জানান, প্রথমদিন সকালে শিশু শিল্পীদের এবং বিকেলে বড়দের অংশগ্রহনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। দ্বিতীয়দিন, বিকেলেও এই স্থানে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।
চাঁদের হাট যশোর- পহেলা বৈশাখ সকালে জেলা পরিষদ মিলনায়তনে মিষ্টি মুখ করানো এবং বিকেলে নিয়াজ পার্কে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে।
সুরবিতান সঙ্গীত একাডেমি’র বাসুদেব বিশ^াস জানান, নববর্ষের সকালে নিজস্ব কার্যালয়ে মিষ্টি মুখের আয়োজনসহ সকাল এবং বিকালে টাউনহল ময়দানের রওশন আলী মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকছে।
মঙ্গল শোভাযাত্রার আতুরঘর চারুপীট এবারও শোভাযাত্রার অনুষঙ্গ তৈরীতে ব্যস্ত। যশোর সাহিত্য পরিষদ, স্পন্দন যশোর, কিংশুক, মাইকেল সঙ্গীত একাডেমিসহ বিভিন্ন সংগঠন বর্ষবরণের অনুষ্ঠান করবে।
বাসস/সংবাদদাতা/১৯৫০/এমকে