বাসস রাষ্ট্রপতি-১ : স্বাস্থ্য সেবা সহজলভ্য করতে নিষ্ঠার সাথে কাজ করুন : রাষ্ট্রপতি

190

বাসস রাষ্ট্রপতি-১
রাষ্ট্রপতি- স্বাস্থ্য দিবস
স্বাস্থ্য সেবা সহজলভ্য করতে নিষ্ঠার সাথে কাজ করুন : রাষ্ট্রপতি
ঢাকা, ৬ এপ্রিল ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জনগণের জন্য আরো সহজলভ্য ও গ্রহণযোগ্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সবাইকে নিষ্ঠা ও আন্তরিকতার সাথে কাজ করার আহবান জানিয়েছেন। আগামীকাল ৭ এপ্রিল বিশ্ব স¦াস্থ্য দিবস ২০১৯ উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ আহবান জানান।
বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব স¦াস্থ্য দিবস পালনের উদ্যোগকে রাষ্ট্রপতি স্বাগত জানান। বিশ্বব্যাপী মানুষের মৌলিক স¦াস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে এবারের বিশ্ব স¦াস্থ্য দিবসের প্রতিপাদ্য ‘সমতা ও সংহতি নির্ভর সর্বজনীন প্রাথমিক স¦াস্থ্যসেবা’ অত্যন্ত যথার্থ হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
তিনি বলেন, স¦াস্থ্যসেবা মানুষের সার্বিক জীবনযাত্রার একটি অবিচ্ছেদ্য অংশ। বর্তমান সরকার স¦াস্থ্যখাতে ব্যাপক উন্নয়ন কর্মকা- বাস্তবায়ন করছে। অবকাঠামো উন্নয়ন, দক্ষ জনশক্তি তৈরি ও নিয়োগ, অত্যাধুনিক চিকিৎসা সরঞ্জামাদি সংগ্রহ ও ডিজিটাল তথ্যপ্রযুক্তি ব্যবহারের ফলে দেশে চিকিৎসা সেবার মান যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। ফলশ্রুতিতে মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়েছে, কমেছে মাতৃ ও শিশু মৃত্যু হার।
রাষ্ট্রপতি বলেন, স¦াস্থ্যখাতে সাফল্যের স¦ীকৃতিস¦রূপ সরকার জাতিসংঘ ঘোষিত এমডিজি অ্যাওয়ার্ড, সাউথ সাউথ অ্যাওয়ার্ড লাভ করেছে। মা ও শিশুর টিকা প্রদানের ক্ষেত্রেও বাংলাদেশ গ্লোবাল এলায়েন্স ফর ভেকসিন এন্ড ইমুনাইজেশন (গ্যাভি) থেকে পুরস্কৃত হয়েছে।
তিনি বলেন, বাংলাদেশ সাফল্যের সাথে সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করেছে। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে মা ও শিশু স্বাস্থ্যের উন্নয়নে গুরুত্ব দিতে হবে। স¦াস্থ্যসেবার সকল স্তরে এসব সেবাকে জনগণের জন্য আরো সহজলভ্য ও গ্রহণযোগ্য করতে সংশ্লিষ্ট সকলকে নিষ্ঠা ও আন্তরিকতার সাথে কাজ করে যেতে হবে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় দেশে স¦াস্থ্যখাতে সাফল্যের ধারা অব্যাহত থাকুক-বিশ্ব স¦াস্থ্য দিবসে- এ প্রত্যাশা করি। তিনি ‘বিশ্ব স¦াস্থ্য দিবস ২০১৯’ এর সব কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।
বাসস/তবি/এমআর/১৯২৫/কেএমকে