বাচসাস সুবর্ণজয়ী উৎসব ও চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠিত

204

ঢাকা, ৬ এপ্রিল, ২০১৯ (বাসস) : দেশের চলচ্চিত্র সাংবাদিকদের ঐতিহ্যবাহী সংগঠন বাচসাস তার ৫০ বছর পূর্তি উপলক্ষে সুবর্ণজয়ন্তী উৎসব ও ২০১৪-২০১৮ পাঁচ বছরের পুরস্কার প্রদান করেছে।
শুক্রবার সকালে বাচসাসের সুবর্ণজয়ন্তী উৎসবের উদ্বোধন করা হয়। এরপর ছিল সেমিনার, প্রীতি বিতর্ক, পোস্টার প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী, স্মারক মগ ও স্যুভেনিরের উন্মোচন।
সন্ধ্যা ৬টায় রাজধানীর আগারগাঁওয়ে নবনির্মিত আর্কাইভ ভবন মিলনায়তনে বাচসাস চলচ্চিত্র পুরস্কার বিতরণের ৩৯তম আসর অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে চলচ্চিত্র শিল্পী ও কলাকুশলীদের হাতে বাচসাস পুরস্কার তুলে দেওয়া হয়।
আজ শনিবার বাচসাস-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানিয়ে বলা হয়, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রধান অতিথির হিসেবে শিল্পী ও কলাকুশলীদের হাতে এ পুরস্কার তুলে দেন।
বাচসাস সভাপতি আবদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।
তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরেই দেশের চলচ্চিত্র শিল্পের উন্নয়ন ও বিকাশ শুরু হয় । বর্তমান সরকারও এর প্রসারে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত দেশ যেভাবে গড়ে তোলেন একইভাবে তিনি অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনসহ প্রতিটি ক্ষেত্রে বাংলাদেশকে একটি স্বাধীন দেশ হিসেবে গড়ে তুলতে অগ্রণী ভূমিকা পালন করেন।
বাচসাসের সুবর্ণজয়ন্তীর এ আসরে এবার আজীবন সম্মাননা প্রদান করা হয় কিংবদন্তী চিত্রনায়ক আলমগীরকে। চলচ্চিত্রে অবদানের জন্য বিশিষ্ট পাঁচ ব্যক্তিকে দেওয়া হয় বাচসাস সুবর্ণজয়ন্তীর বিশেষ ইমেরিটাস অ্যাওয়ার্ড।
তারা হলেন সৈয়দ হাসান ইমাম (অভিনয় ও নির্মাণ), কোহিনুর আখতার সুচন্দা (অভিনয়), সাবিনা ইয়াসমিন (সংগীত), মীর্জা আবদুল খালেক (প্রদর্শক) ও ফরিদুর রেজা সাগর (প্রযোজক)। এ ছাড়াও ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত মুক্তিপ্রাপ্ত সিনেমা থেকে নানা শাখায় বাচসাস চলচ্চিত্র পুরস্কার প্রদান করা হয়।