বাসস ক্রীড়া-১ : সাউদাম্পটনকে পরাজিত করে আবারো শীর্ষে লিভারপুল

146

বাসস ক্রীড়া-১
ফুটবল-প্রিমিয়ার লিগ
সাউদাম্পটনকে পরাজিত করে আবারো শীর্ষে লিভারপুল
সাউদাম্পটন, ৬ এপ্রিল ২০১৯ (বাসস) : পিছিয়ে পড়েও সাউদাম্পটনকে শেষ পর্যন্ত ৩-১ গোলে পরাজিত করে প্রিমিয়ার লিগে আবারো শীর্ষে উঠে এসেছে লিভারপুল। ম্যাচের শেষ ১০ মিনিটে মোহাম্মদ সালাহ ও জর্ডান হেন্ডারসন দুই গোল করে দলের জয় নিশ্চিত করেন।
সেন্ট মেরিস স্টেডিয়ামে ৯ মিনিটে শেন লংয়ের গোলে পিছিয়ে পড়েছিল জার্গেন ক্লপের দল। ৩৬ মিনিটে লিভাপুলের হয়ে সমতা ফেরান নেবি কিয়েটা। গিনির ২৪ বছর বয়সী এই মিডফিল্ডারের রেডসের হয়ে এটাই ক্যারিয়ারের প্রথম গোল। এরপর ৮০ ও ৮৬ মিনিটে সালাহ ও হেন্ডারসনের গোলে সফরকারীদের জয় নিশ্চিত হবার পাশাপাশি ম্যানচেস্টার সিটির থেকে দুই পয়েন্ট এগিয়ে গেছে অল রেডসরা। যদিও সিটির হাতে এখনো এক ম্যাচ বেশী আছে। ফুলহ্যাম ও টটেনহ্যামের বিপক্ষে শেষ দুটি ম্যাচেও শেষ মুহূর্তের গোলেই লিভারপুলের জয় নিশ্চিত হয়েছিল। তবে সিটির কাছ থেকে চ্যাম্পিয়নশীপ শিরোপা ছিনিয়ে নেবার দৌড়ে সমান তালে লড়াই চালিয়ে যাচ্ছে ক্লপ শিষ্যরা।
শীর্ষ দল লিভারপুলের বিপক্ষে টেবিলের তলানির থেকে চতুর্থ স্থানে ও রেলিগেশন জোন থেকে পাঁচ পয়েন্ট উপরে থেকে ম্যাচ শুরু করেছিল সাউদাম্পটন। ডিসেম্বরে নতুন কোচ হিসেবে রালফ হাসেনহাটেল দায়িত্ব নেবার পর এই প্রথম টানা শেষ দুটি ম্যাচে জয়ী হয়েছিল সাউদাম্পটন। আর সেই আত্মবিশ্বাস থেকেই লিভারপুলের বিপক্ষেও শুরুটা ভালই হয়েছিল। ৯ মিনিটে রায়ান বারট্রান্ডের ক্রস থেকে পিয়েরে-এমিলে হোলবার্গ বক্সের ভিতর বল পেয়ে তা বাড়িয়ে দেন লংয়ের কাছে। দারুন নিয়ন্ত্রনে বল জালে জড়ান লং। প্রিমিয়ার লিগে শেষ ৫০টি ম্যাচে এই নিয়ে মাত্র চতুর্থ গোল করলেন লং। অভিজ্ঞ এই আইরিশম্যানের এটি অবশ্য ৫০তম প্রিমিয়ার লিগ গোল। বার্টান্ডের আরেকটি বিপদজনক ক্রস থেকে লং দ্রুতই দ্বিতীয় গোল পেয়ে গিয়েছিলেন। কিন্তু ভার্জিল ভ্যান ডিকের দক্ষতায় সে যাত্রা রক্ষা পায় লিভারপুল।
গত গ্রীষ্মে আরবি লিপজিগ থেকে ৫৩ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে লিভারপুলে যোগ দেবার পর নিজের নামের প্রতি সুবিচার করতে পারেনই কেইটা। কালকের ম্যাচের অবশ্য বিরতির ৯ মিনিট আগে লিভারপুলকে সমতায় ফেরাতে কোন ভুল করেননি গিনির এই মিডফিল্ডার। যদিও এই গোলে সালাহ’র অফ-সাইড পজিশন নিয়ে আপত্তি তুলেছিল সাউদাম্পটন। তবে তা শেষ পর্যন্ত কাজে লাগেনি।
বিরতির পর ম্যাচের নিয়ন্ত্রণ অনেকটাই নিজেদের করে নেয় লিভারপুল। তবে দ্বিতীয় গোলের জন্য তাদের ৮০ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। সাউদাম্পটনের কর্ণার থেকে কাউন্টার এ্যাটাকে হেন্ডারসনের পাস থেকে সালাহ কার্লিং শটে লিভারপুলকে এগিয়ে দেন। গত নয় ম্যাচে এটি ছিল মিশরীয় তারকার প্রথম গোল। মূল একাদশে না থাকলেও বদলী খেলোয়াড় হিসেবে ক্লপকে হতাশ করেননি অধিনায়ক হেন্ডারসন। রবার্তো ফিরমিনোর লো ক্রসে ৮৬ মিনিটে দলের মূল্যবান তিন পয়েন্ট নিশ্চিত করেন হেন্ডারসন।
বাসস/নীহা/১১০০/এএমটি