বাসস দেশ-৬ : রোবোলিউশন প্রতিযোগিতা অনুষ্ঠিত

160

বাসস দেশ-৬
রোবোলিউশন-প্রতিযোগিতা
রোবোলিউশন প্রতিযোগিতা অনুষ্ঠিত
ঢাকা, ৫ এপ্রিল, ২০১৯ (বাসস) : দেশের সর্ববৃহৎ রোবোট সংক্রান্ত প্রতিযোগিতা রোবোলিউশন-২০১৯ আজ শুক্রবার মিরপুর সেনানিবাসে মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি’তে (এমআইএসটি) অনুষ্ঠিত হয়েছে।
সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেঃ জেনারেল মোঃ মাহফুজুর রহমান সকালে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।
অনুষ্ঠানে এমআইএসটির ভারপ্রাপ্ত কমান্ডান্ট কমডোর এম মুনির হাসান, ইইসিই বিভাগের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল একেএম নজরুল ইসলাম, এমআইএসটি রোবোটিক ক্লাবের প্রেসিডেন্ট মোঃ রেদোয়ানুল আলম রিয়াদ উপস্থিত ছিলেন।
পিএসও, এএফডি উদ্বোধনী শেষে অংশগ্রহণকারীদের বিভিন্ন স্টল ঘুরে ঘুরে দেখেন এবং তাদের উদ্ভাবনী কর্মকান্ডে সন্তোষ প্রকাশ করেন।
এমআইএসটি ধারাবাহিকভাবে এবং সফলতার সাথে চতুর্থ বারের মত এ প্রতিযোগিতার আয়োজন করে। এ বছর সারা দেশ থেকে এক হাজারের অধিক রোবোট আগ্রহী ছাত্র-ছাত্রী প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।
প্রতিযোগিতায় নয় ক্যাটাগরির মধ্যে অন্তর্ভুক্ত ছিল, লাইন ফলোয়ার বট চ্যালেঞ্জেস, সকার বট চ্যালেঞ্জ, বট ফাইট, কোয়াড কপ্টার চ্যালেঞ্জ, পোষ্টার প্রেজেন্টেশন, সিএডি ডিজাইন, আইডিয়া কন্টেস্ট, প্রজেক্ট শো এবং গেমিং কন্টেষ্ট।
এরমধ্যে লাইন ফলোয়ারে ২৫০ জন, বটফাইটিংয়ে ২০০ জন, কোয়াড কপ্টার চ্যালেঞ্জে ৭০ জন, ক্যাড ডিজাইনিংয়ে ৬০ জন, আইডিয়া কন্টেস্টে ৯০ জন, গেমিংফেস্টে ৫০ জন, পোস্টার প্রেজেন্টেশনে ৬০ জন, প্রজেক্টশোতে ১১০ জন প্রতিযোগিতায় দলগত এবং এককভাবে অংশ নেয়।
এমআইএসটি রোবোটিকস ক্লাব প্রযুক্তিমনা তরুণ ছাত্র-ছাত্রীদের জন্য একটি চমৎকার প্লাটফরম তৈরীর উদ্দেশ্যে কাজ করে যাচ্ছে। তারই ফলে দেশের বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে তরুণ ছাত্র-ছাত্রীরা তাদের উৎসাহব্যঞ্জক প্রজেক্ট নিয়ে এই প্রতিযোগিতায় উপস্থিত হয়।
বাসস/আইএসপিআর/এমএন/১৭১৩/জেহক