বরিশালে নববর্ষ উদযাপনে পোশাক বিতান, টেইলার্সগুলোতে উপচেপড়া ভিড়

215

বরিশাল, ৫ এপ্রিল ২০১৯ (বাসস) : বাংলা নববর্ষ পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষে নগরীর পোশাক বিতান ও টেইলার্সগুলোতে এখন উপচেপড়া ভিড়।
দেখা গেছে, পহেলা চৈত্র ‘চৈত্রসেল’-এর বিক্রি শুরু হওয়ার সাথে সাথে নগরীর চকবাজারে পোশাক বিতানগুলোর থান কাপড় থেকে শুরু করে সবধরনের পোশাকের স্তুপ কাউন্টার জুড়ে। পাশাপাশি টেইলার্সগুলোতে উপচেপড়া ভিড়। টেইলার্সগুলোতে চলছে সেলাই মেশিনের একটানা খটখট আওয়াজ। নেয়া হচ্ছে নতুন পোশাকের অডার। একইসঙ্গে চলছে মাপ অনুয়ায়ী কাপড় তৈরির কাজ।
বরিশাল নগরীর চকবাজার, কাঠপট্টি রোডে বিভিন্ন টেইলার্স ছাড়াও, অমৃত লাল সড়ক, বিএম কলেজ সড়ক, নবগ্রাম রোড, সাগরদীসহ বেশ কয়েকটি লেডিস টেইলার্স ঘুরে এমন ব্যস্ততা লক্ষ্যনীয়।
তৃপ্তি ফ্যাশন এ্যান্ড টেইলার্স-এ অর্ডার দিতে আসা সুমা, আশা ধর ও সুমাইয়া আক্তার জানান, চৈত্র মাস জুড়েই চলবে মূল্যহ্রাস। তাই আমরা প্রতি বছর এসময় কম বেশি কেনাকাটা করি।
নগরীর কাঠপট্টি মেসার্স নুপুর টেইলার্সের সত্ত্বাধিকারী মো. শহিদুল ইসলাম বলেন, বর্তমানে ব্যস্ততা একটু বেশি। তবে এর চেয়েও আরো বেশি ব্যস্ততা বেড়ে যায় ঈদের সময়।
তিনি বলেন, ‘ঈদুল ফিতর, ঈদুল আযহা, শারদীয় দুর্গাপূজা ও পহেলা বৈশাখ চৈত্রের চৈত্রসেলের সময় আমাদের এ ব্যস্ততা বেড়ে যায়। এই সময়টা টেইর্লাসগুলোতে কাজের চাপ বেশি থাকে। গত বছরের মতো এবারও সকাল থেকে গভীর রাত পর্যন্ত কাজ করতে হচ্ছে।
বিএম কলেজ সড়ক লাভলী টেইলার্স-এর প্রবীণ এক কারিগর দিপক লাল দাস জানায়, তরুণীদের রেডিমেড পোশাক অনেক সময় শরীরে ফিট হয় না। তাই দর্জির দোকানে তারা ছুটে আসেন। তারা মনের মতো করে বাহারী ডিজাইনে পোশাক তৈরি করে নিয়ে যান।
এদিকে, নগরীর একাধিক জেন্টস টেইলার্স-এর কারিগরদের সাথে কথা বলে জানা গেছে, ঈদুল ফিতর এবং শীত মৌসুমে পুরুষদের শার্ট প্যান্টের চাহিদা সবচেয়ে বেশি থাকে। সে কারণে পুরুষদের শার্ট-প্যান্টের অভিজাত টেইলার্সগুলোতে তেমন কোন ভীড় নেই।