বাজিস-১ : মনোয়ার হোসেনের টবে পুদিনা পাতার বাগানে সাফল্য দেখে অনেকে উৎসাহিত হচ্ছে

276

বাজিস-১
পুদিনা পাতা
মনোয়ার হোসেনের টবে পুদিনা পাতার বাগানে সাফল্য দেখে অনেকে উৎসাহিত হচ্ছে
নারায়ণগঞ্জ, ৫ এপ্রিল, ২০১৯ (বাসস) : মনোয়ার হোসেন একটি সরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। নারায়ণগঞ্জের উত্তর চাষাঢ়া এলাকায় তার বাড়ি। তার সখ বাগান করা। প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে বাড়ির ছাদে করেছেন বাগান তিনি। দু’ছর আগে ইচ্ছে হলো তার বাগানে কিছু পুদিনা পাতা লাগানোর? এতে তার সাফল্য আসে। তা দেখে তার অনেক প্রতিবেশী টবে পুদিনা পাতার বাগান করতে শুরু করেছেন। রোজার মধ্যে তাদের গাছ বড় হয়ে গেছে। রোজায় মুড়ি মাখাতে, সালাদ বানাতে, শরবত খেতে নিজের বাগানের পুদিনা পাতাই ব্যবহার করবেন তারা।
রোজা ছাড়াও পুদিনা পাতা ক্যান্সার প্রতিষেধক- এ কথা শুনে সাড়া বছর মাঝে মাঝেই তারা পুদিনা পাতার জুস খাচ্ছেন। ঠান্ডা লাগলে বেশ কাজে দিয়েছে পুদিনা পাতার রস। এছাড়া ভাজা পোড়া খেলে এসিডিটি থেকে বাঁচতে, রুপচর্চায়, পোড়া বা ঘায়ে পুদিনা পাতা বেশ ভালো কাজ করে বলে জেনেছেন প্রতিবেশীদের কাছ থেকে।
পুদিনা পাতা চাষ সম্পর্কে মনোয়ার হোসেন জানান, প্রথমে বাজারে গিয়ে কিছু পুদিনা পাতা কিনে আনুন। এখন ১০ থেকে ১৫ টাকায় বেশ মোটা এক আটি পুদিনা পাতা পাবেন। এরপর পাতাগুলো ডাল থেকে ছিড়ে নিন। ডালগুলো সব একটি বাটিতে ভিজিয়ে ছায়ায় রাখুন। প্রতিদিন পানি পাল্টে দিন। চার-পাঁচদিন এভাবে রাখলে দেখবেন ডালগুলো থেকে নতুন শিকড় হয়েছে। এমনকি ছোট ছোট পাতাও দেখতে পাবেন। পানিতে না ভিজিয়ে সরাসরিও লাগাতে পারেন। সেক্ষেত্রে ডালের গিটের নিচে ধারালো ব্লেড দিয়ে কেটে বুনতে হবে। তবে সরাসরি লাগালে অনেক সময় ডাল মরে যায়। যেখানে পুদিনা পাতা লাগাবেন সেখানকার মাটি ছুড়ি দিয়ে একটু ঝুড়ঝুড়ে করে নিন। কিছুটা লাল বালু ও জৈব সার, গোবর বা ছাই মেশাতে পারলে ভালো। যেদিন পুদিনা গাছ লাগাবেন সেদিন সকালে মাটিতে পানি দিয়ে কাঁদা করে রাখুন। বিকেলে আবার একটু পানি দিয়ে মাটিতে ছোট ছোট ছিদ্র করে পুদিনার ডাল বুনে দিন। পুদিনা পাতার জন্য কিছুটা রোদ দরকার। প্রথম কয়েকটা দিন মাটি যাতে শুকিয়ে না যায় আবার পানি বেশি না হয়ে যায় সেদিকে লক্ষ্য রাখুন। ছোট জায়গায়ও ফার্মের মুরগীর খাচার মতো বেশ কয়েক ধাপওয়ালা র‌্যাকে ট্রের মধ্যে মাটি দিয়ে পুদিনা পাতা চাষ করতে পারেন।
যারা বীজ লাগাতে চান তারা বাজার বীজ কিনে লাগাতে পারেন। পুদিনা বাগানে যে তার সাফল্য এসেছে তা স্থানী কৃষি বিভাগের পরামর্শে।
মনোয়ার হোসেন জানান, তার ভাল লাগছে, পুদিনা চাষে তাকে অনেকে অনুসরণ করছেন
বাসস/সংবাদদাতা/১২১০/মরপা