কর ও ভ্যাটের আওতা বাড়াতে হবে : এনবিআর চেয়ারম্যান

271

চট্টগ্রাম, ৪ এপ্রিল, ২০১৯ (বাসস) : জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া ‘কর ও ভ্যাটের’ আওতা বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করেছেন।
তিনি বলেন, ‘আমরা আয়কর বাড়াতে চাই। সেজন্য কর ও ভ্যাটের আওতা বাড়াতে হবে। গ্রামের অনেক ব্যবসায়ী এখনো করের আওতার বাইরে রয়েছে। এদেরকে আয়করের আওতায় নিয়ে আসা হবে।’
‘আশির দশক থেকে তৈরি পোশাক শিল্প ভালোভাবে এগোচ্ছে উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘আমরা কাস্টমস ও শুল্কের ওপর কম গুরুত্ব দিচ্ছি। সরকার আগের তুলনায় ব্যাংক থেকে ঋণ কম নিচ্ছে।
মো. মোশাররফ হোসেন ভূঁইয়া আজ বৃহস্পতিবার চট্টগ্রাম চেম্বার আয়োজিত ‘২০১৯-২০২০ অর্থবছরের প্রাকবাজেট আলোচনায়’ প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
এনবিআর চেয়ারম্যান বলেন, ‘বাজেট প্রণয়ণের আগে ব্যবসায়ীদের মতামত জানার জন্য মতবিনিময় করা হয়। ব্যবসায়ীদের সব প্রস্তাব হয়তো বাস্তবায়ন করতে পারিনা। তবে কিছু বাস্তবায়ন হয়। আমরা এমন কিছু করবো না যাতে শিল্প মালিক, ব্যবসায়ী, ভোক্তা ও দেশ ক্ষতিগ্রস্ত হয়।’
‘দেশি শিল্পকে সুবিধা দিতে হবে’ এ কথা উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান বলেন, সরকারের সহায়তার কারণে জাতীয় আয়ে শিল্পের অবদান ৩৩ শতাংশে উন্নীত হয়েছে ।
৪ লাখ ৬৪ হাজার কোটি টাকার চলতি বাজেট আগামী বাজেটে প্রায় ৫ লাখ কোটি টাকা হবে বলেও তিনি জানান।
এনবিআর’র সদস্য ফিরোজ শাহ আলম, কানন কুমার রায়, সৈয়দ গোলাম কিবরীয়া সভায় উপস্থিত ছিলেন।
স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম।