বাসস দেশ-৩১ : অগ্নি-নিরাপত্তায় সচেতনতা তৈরিতে ডিএনসিসি’র ‘ভবন পরিদর্শন দল’ গঠন

294

বাসস দেশ-৩১
ডিএনসিসি -ভবন পরিদর্শন দল
অগ্নি-নিরাপত্তায় সচেতনতা তৈরিতে ডিএনসিসি’র ‘ভবন পরিদর্শন দল’ গঠন
ঢাকা, ৪ এপ্রিল, ২০১৯ (বাসস) : অগ্নি-নিরাপত্তা বিষয়ে সচেতনতা তৈরিতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ১০টি ‘ভবন পরিদর্শন দল’ গঠন করেছে।
আজ বৃহস্পতিবার বিকেলে গুলশানস্থ নগর ভবনে মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে এ সংক্রান্ত একটি সভা অনুষ্ঠিত হয়।
সভায় জানানো হয়, ডিএনসিসির প্রতিটি অঞ্চলে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে ২টি করে দল গঠন করা হয়েছে। ডিএনসিসি, ফায়ার সার্ভিস, বেসরকারি সংস্থা, বিভিন্ন কমিউনিটির সদস্য সমন্বয়ে প্রতিটি দলে ১০ থেকে ১৫ জন সদস্য থাকবে।
মেয়র আতিকুল ইসলাম আগামি ৬ এপ্রিল শনিবার সকাল ১০টায় গুলশানস্থ নগর ভবন থেকে ‘ভবন পরিদর্শন দল’ এর কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।
সভায় মেয়র বলেন, ‘কেউ কারো সমালোচনা না করে আসুন সবাই মিলে একসাথে কাজ করি। আমাদের বসে থাকার সময় নেই। বাংলাদেশের গার্মেন্টসগুলোকে যেভাবে নিরাপদ করেছি, আসুন শহরকেও একইভাবে নিরাপদ গড়ে তুলি।’
ডিএনসিসি’র ওই সভায় জানানো হয়,‘ভবন পরিদর্শন’ দলগুলো ডিএনসিসি এলাকায় অবস্থিত বহুতল ভবনে গিয়ে আগেই তৈরি করা একটি চেকলিস্টের মাধ্যমে ভবনের অগ্নি-ঝুঁকি পরীক্ষা করবে। কোনো ভবনে অগ্নি-নিরাপত্তা যথেষ্ট না থাকলে সে ভবনের প্রবেশস্থলে ‘এই ভবনটির অগ্নি-প্রতিরোধ ব্যবস্থা পর্যাপ্ত নয়, সতর্ক থাকুন’- লেখা একটি স্টিকার লাগিয়ে দেয়া হবে। তাছাড়া ভবনে বসবাসকারি বা ভবন মালিককে দ্রুততম সময়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য আহবান জানানো হবে।
সভায় অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই, আরবান রিজিলিয়েন্স প্রজেক্ট ডিরেক্টর ড. তারিক বিন ইউসুফ, বেসরকারি সংস্থা প¬্যান ইন্টারন্যাশনাল, একশনএইড, ওয়ার্ল্ডভিশন, আন্তর্জাতিক শ্রম সংস্থার প্রতিনিধি, বিভিন্ন সোসাইটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএমবি/১৯৫৫-জেজেড