বাসস দেশ-২৩ : বর্ষা মৌসুমের আগে নদী ভাঙ্গন প্রবণ এলাকার মানুষের নিরাপত্তা নিশ্চিতের সুপারিশ

160

বাসস দেশ-২৩
সেমিনার-নদী-ভাঙন
বর্ষা মৌসুমের আগে নদী ভাঙ্গন প্রবণ এলাকার মানুষের নিরাপত্তা নিশ্চিতের সুপারিশ
ঢাকা, ৪ এপ্রিল, ২০১৯ (বাসস) : ‘চলতি মৌসুমে দেশের ২১টি গুরুত্বপূর্ণ পয়েন্টে নদ-নদী ভাঙ্গনের সম্ভাবনা রয়েছে। তাই আসন্ন বর্ষা মৌসুমের আগেই নদী ভাঙ্গন কবলিত এলাকার মানুষের নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।’
আজ বৃহস্পতিবার রাজধানীর গুলশান-১ স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে ‘বাংলাদেশের নদ-নদীর তীর ক্ষয়-ক্ষতি ২০১৯ এর পূর্বাভাস’ বিষয়ক এক সেমিনারে বক্তারা এই সুপারিশ তুলে ধরেন। পানি সম্পদ মন্ত্রণালয় এই সেমিনারের আয়োজন করে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবীর বিন আনওয়ার।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক আবু সাঈদ মো. হাশেম ও পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক প্রকৌশলী মো. মাহফুজুর রহমান।
সেমিনারে বক্তব্য রাখেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এ্যাডভাইজার অধ্যাপক ড. আইনুন নিশাত।
সেমিনারে সভাপতিত্ব করেন- বাংলাদেশ সেন্টার ফর এনভায়রনমেন্টাল অ্যান্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসেস (সিইজিআইএস)’র নির্বাহী পরিচালক প্রকৌশলী মো. ওয়াজি উল্লা।
বক্তারা বলেন, নদ-নদী ভাঙ্গন দেশের জন্য একটি সমস্যা। সাইক্লোন ও প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় বাংলাদেশ এখন অনেক দূর এগিয়ে গেছে।
তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নদী ভাঙনের হাত থেকে মানুষকে রক্ষার জন্য নানামুখি উদ্যোগ এবং বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণ করেছেন।
বাসস/সংবাদদাতা/এমএন/১৯০০/-এএএ