বাসস দেশ-১৪ : পলিথিন ব্যবহার বন্ধে পরিবেশ অধিদপ্তরের কার্যক্রম আরো জোরদারের পরামর্শ

121

বাসস দেশ-১৪
কমিটি-পরিবেশ ও বন
পলিথিন ব্যবহার বন্ধে পরিবেশ অধিদপ্তরের কার্যক্রম আরো জোরদারের পরামর্শ
ঢাকা, ৪ এপ্রিল, ২০১৯ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় নিষিদ্ধ ঘোষিত পলিথিন ব্যবহার বন্ধে পরিবেশ অধিদপ্তরের ইনফোর্সমেন্ট বিভাগের কার্যক্রম আরো জোরদার করার পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় পলিথিন বর্জ্য আমদানী করে রিসাইক্লিং এর মাধ্যমে পণ্য উৎপাদন করে রপ্তানী করার ক্ষেত্রে পরিবেশ অধিদপ্তর থেকে ছাড়পত্র প্রদান না করারও সুপারিশ করা হয়।
কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার, মো. রেজাউল করিম বাবলু এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন সভায় অংশগ্রহণ করেন।
সভায় বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের কার্যক্রম, সাংগঠনিক কাঠামো, কর্মবন্টন এবং এর অধীনস্থ প্রকল্পসমুহের বাস্তবায়নের বিষয়ে বিস্তারিত আালোচনা করা হয়।
কমিটি আগামী অর্থবছরে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের বরাদ্দ বৃদ্ধি করে ৭শ’ কোটি টাকা প্রদানের লক্ষ্যে অর্থ মন্ত্রণালয়ে পত্র প্রেরনের জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। এছাড়াও সভায় ফারমার্স ব্যাংকে (বর্তমানে পদ্মা ব্যাংক) রাখা জলবায়ু ট্রাস্ট ফান্ডের স্থায়ী আমানতের টাকা দ্রুত ফেরত পাওয়ার লক্ষ্যে মন্ত্রণালয়কে যথাযথ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
এছাড়াও সভায় আসন্ন বাজেটে “গ্রীন বাজেট” প্রণয়নের নিমিত্তে মন্ত্রণালয়ের প্রস্তাবনা এবং ‘‘ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) (সংশোধন) বিল, ২০১৯’’ এর বাস্তবায়ন, কার্যক্রম এবং অগ্রগতি সম্পর্কে পরবর্তী বৈঠকে আলোচনা করা হবে বলে উল্লেখ করা হয়।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, প্রধান বন সংরক্ষক, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালকসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৭১৫/এএএ