বাসস ক্রীড়া-১ : ভ্যালেন্সিয়ার মাঠে রিয়াল মাদ্রিদের পরাজয়

131

বাসস ক্রীড়া-১
ফুটবল-লা লিগা
ভ্যালেন্সিয়ার মাঠে রিয়াল মাদ্রিদের পরাজয়
মাদ্রিদ, ৪ এপ্রিল ২০১৯ (বাসস) : মূল একাদশের বাইরে গ্যারেথ বেলকে রাখার খেসারত দিলেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। বুধবার ভ্যালেন্সিয়ার কাছে ২-১ গোলে পরাজয় বরণ করতে বাধ্য হয়েছে বেলবিহীন রিয়াল মাদ্রিদ। যদিও পুরো ম্যাচে স্বাগতিক ভ্যালেন্সিয়া যেভাবে আধিপত্য বিস্তার করে খেলেছে তাতে রিয়ালের এই পরাজয় প্রাপ্য ছিল।
প্রায় ১০ মাস আগে সর্বশেষ জিদানের বিবেচনায় মূল একাদশে আসতে পারেননি বেল। কিন্তু লিভারপুলের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ঐ ফাইনালে বদলী খেলোয়াড় হিসেবে নেমে দলের শিরোপা জয়ে মূল ভূমিকা রেখেছিলেন এই ওয়েলস তারকা। মেস্টালায় অবশ্য তেমন কোন কিছু করে দেখাতে পারেননি বেল।
বিপরীতে ভ্যালেন্সিয়া যোগ্য দল হিসেবেই জয় তুলে নিয়েছে। গনসালো গুয়েডেস ও এজেকুয়েল গ্যারের দুই অর্ধের দুই গোল স্বাগতিকদের জয় নিশ্চিত করে। ইনজুরি টাইমে করিম বেনজেমার কাছ থেকে সান্তনার এক গোল এসেছে। এই জয়ে মার্সেলিনোর দল শীর্ষ চারের তালিকা থেকে মাত্র এক পয়েন্ট দুরে থাকলো। ভয়ঙ্কর একটি মৌসুম শুরু করার পর এখন ভ্যালেন্সিয়ার সামনে চমৎকার এক শেষের ক্ষণ অপেক্ষা করছে। লিগে শীর্ষ চারে থেকে চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জনের হাতছানি ছাড়াও বার্সেলোনার বিপক্ষে কোপা ডেল রে’র ফাইনাল ও ইউরোপা লিগে ভিয়ারেলের বিপক্ষে শেষ ১৬-র লড়াই এখন ভ্যালেন্সিয়ার সামনে মূল চ্যালেঞ্জ।
এদিকে জিদানের অধীনে প্রথম দুই ম্যাচে জয় এলেও কাল আর পেরে উঠেনি মাদ্রিদ। যদিও নতুনভাবে মাদ্রিদে ফিরে আসা জিদান ভালভাবেই জানেন তার সামনে যে কাজটুকু বাকি আছে তা ভালভাবে শেষ করাই এখন মূল লক্ষ্য। মৌসুমে কোন শিরোপার সুযোগ এখন আর মাদ্রিদের সামনে নেই। লিগ টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনার থেকে তারা ইতোমধ্যেই ১৩ পয়েন্ট পিছিয়ে রয়েছে। গত মৌসুমেও জিদানের অধীনে লিগের এই সময়ে এসে কাতালান জায়ান্টদের থেকে এই পয়েন্টেই পিছিয়ে ছিল গ্যালাকটিকোরা। পুরো মৌসুম জুড়েই মাদ্রিদের পারফরমেন্সে তেমন কোন অসধারানত্ব চোখে পড়েনি। আক্রমণভাগ, মধ্যমাঠ কিংবা রক্ষণভাগ কোন বিভাগেই খেলোয়াড়দের মধ্যে কোন ধরনের আগ্রাসী মনোভাব ছিল না।
জিদানের অধীনে বেল প্রথম দুটি ম্যাচে মূল একাদশে খেলেছেন। এর মাধ্যমে রিয়ালে বেলের ভবিষ্যত কিছুটা হলেও নিশ্চয়তার আভাষ দিচ্ছিল। কিন্তু আবারো বেঞ্চে চলে যাওয়ায় পুরনো শঙ্কা নতুন করে জেগে উঠেছে। মঙ্গলবার ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে জিদান বেশ কয়েকজন খেলোয়াড়ের ভবিষ্যত নিয়ে ইঙ্গিত দিয়েছেন। যদিও কালকের ম্যাচে রক্ষণভাগে রাফায়েল ভারানে ও মার্সেলো দু’জনেই ছিলেন। জিদানের ছেলে লুকা ও ইনজুরি আক্রান্ত থিবো কোর্তোয়ার পরিবর্তে কেইলর নাভাসও মূল একাদশেই খেলেছেন।
প্রথমার্ধে রিয়ালের তুলনায় ভ্যালেন্সিয়াই পুরো ম্যাচে আধিপত্য দেখিয়েছে। যদিও প্রথম গোল পেতে তাদের ৩৫ মিনিট অপেক্ষা করতে হয়েছে। কার্লোস সোলারের সহায়তায় গুয়েডেস কার্লিং শটে নাভাসকে পরাস্ত করলে এগিয়ে যায় ভ্যালেন্সিয়া। দ্বিতীয় গোলের নেশায় ভ্যালেন্সিয়া বেশ কয়েকবার মাদ্রিদের রক্ষণভাগে আক্রমণ চালিয়েছে। কেভিন গামেরিওর হেড, জিওফ্রি কোনডোবিয়ার হাফ ভলি ও রডরিগোর শট অল্পের জন্য ভ্যালেন্সিয়াকে সাফল্য দেয়নি। ৬৪ মিনিটে মার্কো আসেনিসিও’র জায়গায় মাঠে নামেন বেল। একইসাথে ইসকোর জন্য জায়গা ছেড়ে দেন টনি ক্রুস। মাঠে নেমেই বেল রিয়ালের হয়ে প্রায় সমতা এনেই দিয়েছিলেন। কিন্তু ডানি পারেজোর স্লাইডিং ব্লক তা হতে দেয়নি। ম্যাচ শেষের সাত মিনিট আগে পারেজোর ক্রস থেকে গ্যারের হেডে ব্যবধান দ্বিগুন করে স্বাগতিকরা। ভিএআর প্রযুক্তির সহায়তায় সার্জিও রামোসের প্রাপ্ত পেনাল্টি বাতিল হয়ে যায়। ইনজুরি টাইমে বেনজেমার গোলে রিয়াল শুধুমাত্র পরাজয়ের ব্যবধান কমিয়েছে।
বাসস/নীহা/১৫৫৫/স্বব