১০ এপ্রিলের মধ্যে পা হারানো রাসেলকে টাকা দিতে হবে : হাইকোর্ট

220

ঢাকা, ৪ এপ্রিল, ২০১৯ (বাসস) : রাজধানীর যাত্রাবাড়ী ফ্লাইওভারের ওপর গ্রিন লাইন পরিবহনের একটি বাসচাপায় পা হারানো প্রাইভেটকার চালক রাসেল সরকারকে ৫০ লাখ টাকা দিতে গ্রিন লাইন পরিবহন কর্তৃপক্ষকে ১০ এপ্রিল পর্যন্ত সময় বেঁধে দিয়েছে হাইকোর্ট।
এছাড়াও আদেশে উল্লেখিত তারিখের মধ্যে ক্ষতিপূরণ না দিলে গ্রিন লাইন পরিবহনের ১১ এপ্রিলের সব রুটের বাস টিকিট বিক্রি বন্ধ এবং গ্রিন লাইনের সব গাড়ি সিজ করার কথাও বলা হয়েছে।
আদালত গ্রিন লাইনের ব্যবস্থাপক আব্দুস সাত্তারের উদ্দেশে আরো বলেছে, ১০ এপ্রিল এ বিষয়ে পরবর্তী আদেশ দিবে আদালত।
গ্রিন লাইন পরিবহনের একটি বাসচাপায় পা হারানো প্রাইভেটকার চালক রাসেল সরকারকে নির্ধারিত সময়ে ৫০ লাখ টাকা না দেয়ায় কোম্পানির ম্যানেজারকে আজ বৃহস্পতিবারই হাইকোর্টে হাজির হওয়ার নির্দেশ দেয়া হয়।
আদালতের বেঁধে দেয়া সময়ের মধ্যে টাকা পরিশোধ না করায় বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ আজ সকালেএ আদেশ দেয়।
আদালতের আদেশে হাজির হন গ্রিন লাইনের ব্যবস্থাপক আব্দুস সাত্তার।
আদালতের কাছে আব্দুস সাত্তার বলেন, গ্রিন লাইন পরিবহনের মালিক মো. আলাউদ্দিন অসুস্থ। তিনি চিকিৎসার জন্য বর্তমানে ভারতে অবস্থান করছেন। আগামী ৯ এপ্রিল তিনি দেশে ফিরবেন।
তখন আদালত বলেছে, আমরা মানবিক দিক বিবেচনা করে ৯ এপ্রিল পর্যন্ত সময় দিচ্ছি। ১০ এপ্রিল আমরা পরবর্তী আদেশ দিব।
আদালত আরো বলে, ১০ এপ্রিলের মধ্যে ক্ষতিপূরণের টাকা পরিশোধ না করলে আমরা গ্রিন লাইনের সব গাড়ি সিজ করে ফেলব।
এ সময় আদালত ১১ এপ্রিলের গ্রিন লাইন পরিবহনের সব রুটের টিকিট বিক্রি বন্ধ রাখতে বলে।
আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী খন্দকার শামসুল হক রেজা। গ্রিন লাইন পরিবহনের পক্ষে ছিলেন আইনজীবী অজি উল্লাহ।
গত ৩১ মার্চ রাসেল সরকারকে টাকা দেয়ার আদেশ বহাল রেখে আদেশ দেয় আপিল বিভাগ। ওই দিনই হাইকোর্ট বুধবারের ৩ এপ্রিল মধ্যে টাকা দিয়ে আজ বৃহস্পতিবার আদালতকে জানাতে নির্দেশ দেয়। কিন্তু আজ বৃহস্পতিবার আইনজীবী খন্দকার শামসুল হক রেজা আদালতে বলেন, গ্রিন লাইন পরিবহন আমাদের সঙ্গে কোনো যোগাযোগ করেনি। তখন গ্রিন লাইনের আইনজীবী অজি উল্লহ আদালতে জানান যে, গ্রিন লাইনের প্রোপ্রাইটার চিকিৎসার জন্য দেশের বাইরে রয়েছেন।
গত বছরের ২৮ এপ্রিল মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারে কথা কাটাকাটির জেরে গ্রিনলাইন পরিবহনের বাস চালক ক্ষিপ্ত হয়ে প্রাইভেটকার চালকের ওপর দিয়েই বাস চালিয়ে দেয়। এতে ঘটনাস্থলেই প্রাইভেটকার চালক রাসেল সরকারের (২৩) বাম পা বিচ্ছিন্ন হয়ে যায়।এ ঘটনায় শঙ্কায় পড়ে তার জীবন।