সিরিয়ায় হামলার বিরুদ্ধে তুরস্ককে হুঁশিয়ারি পম্পেও’র

236

ওয়াশিংটন, ৪ এপ্রিল, ২০১৯ (বাসস ডেস্ক): তুরস্ক সিরিয়ায় হামলা চালালে এর ‘ভয়াবহ’ পরিণতির ব্যাপারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বুধবার আঙ্কারাকে হুঁশিয়ার করে দিয়েছে। পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সঙ্গে ওয়াশিংটনে সাক্ষাতকালে তিনি এমন হুঁশিয়ারি বার্তা উচ্চারণ করেন। খবর এএফপি’র।
খবরে বলা হয়, তাদের আলোচনার পর মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে বলা হয় যে ‘সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের ব্যাপারে চলতি আলোচনার প্রতি সমর্থন ব্যক্ত করেছেন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও। এদিকে তিনি এ অঞ্চলে তুরস্কের সামরিক বাহিনীর এক তরফা হামলার সম্ভাব্য ভয়াবহ পরিণতির ব্যাপারে দেশটিকে হুঁশিয়ার করে দিয়েছে।’
কুর্দি প্রাধান্য বিশিষ্ট সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের অবস্থান লক্ষ্য করে তুরস্ক বারবার হামলা চালানোর হুমকি দিয়েছে। এসডিএফ বাহিনী ইসলামিক স্টেট গ্রুপের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে।
এ বাহিনীর যোদ্ধাদের নিরাপত্তার আশংকার কারণে যুক্তরাষ্ট্র সিরিয়া থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্ত বিলম্বিত করবে।
ন্যাটো জোটের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালনের অংশ হিসেবে কাভুসোগলু ওয়াশিংটন সফর করছেন।
সাক্ষাতকালে পম্পেও রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সংশ্লিষ্ট সরঞ্জামাদি ক্রয়ের তুরস্কের পরিকল্পনার ব্যাপারে তাকে চাপ দেন।
রাশিয়ার সাথে এমন চুক্তি প্রশ্নে যুক্তরাষ্ট্র সোমবার এফ-৩৫ যুদ্ধবিমান কর্মসূচিতে তুরস্কের অংশগ্রহণ বাতিল করে।