বাজিস-৫ : পঞ্চগড়ে মরিচের দাম ভাল ॥ কৃষকরা খুশি

202

বাজিস-৫
পঞ্চগড়-মরিচের দাম
পঞ্চগড়ে মরিচের দাম ভাল ॥ কৃষকরা খুশি
পঞ্চগড়, ৪ এপ্রিল, ২০১৯ (বাসস) : জেরার কৃষকরা এবার ভালো দামে মরিচ বিক্রি করছে। মরিচের বাজার দর ভালো পেয়ে মরিচ চাষিরা খুব খুশি। গত বছর মরিচ চাষে কৃষকদের লোকশান হয়েছে। এবার তারা সে লোকসান পুষিয়ে নিতে পারবে। বর্ষা মৌসুমের আকাশি জাতের মরিচ বাজারে ব্যাপক হারে উঠতে শুরু করেছে। প্রতি মণ কাঁচা মরিচ ১১শ থেকে ১২ টাকা দরে বিক্রি হচ্ছে। মরিচের হাট সকালেই শুরু হয়। বিকেল পর্যন্ত কেনা-বেচা চলে।
জেলার মধ্যে মরিচ বিক্রির বড় হাট দেবীগঞ্জে। দেবীগঞ্জ উপজেলায় মরিচের চাষও হয় ব্যাপক জমিতে। কারণ মরিচ চাষের জন্য উচু জমির প্রয়োজন। বৃষ্টির জমানো পানি মরিচের জন্য ক্ষতিকর। সে দিক থেকে দেবীগঞ্জের জমি জেলার মধ্যে অপেক্ষাকৃত উচু। এখানকার মরিচের ফলন ভালো। এখানকার মরিচ ঢাকা শহর সহ দেশের বিভিন্ন জেলা শহরে যায়। দেশের বিভিন্ন জায়গা থেকে ব্যবসায়ীরা ট্রাক নিয়ে দেবীগঞ্জে আসে মরিচ কেনার জন্য। প্রতিদিন ৪/৫ শ মণ মরিচ দেবীগঞ্জের হাটে কেনা-বেচা হয়।
দেবীগঞ্জ উপজেলার সোনাহার গ্রামের কৃষক নিপেন্দ্র নাথ জানান, এক বিঘা জমি থেকে কমপক্ষে তিন মাস মরিচ উত্তোলন করা যায়। মরিচ সপ্তাহে সপ্তাহে তুলতে হয়। সপ্তাহে এক বিঘা জমি থেকে ৭/৮ মণ মরিচ উত্তোলন হয়। এ বছর মরিচের দাম ভালো। আমি এবার ৩ বিঘা জমিতে মরিচ লাগিয়েছি। শুরু থেকে শেষ পর্যন্ত ১ হাজার টাকা মণ দরে মরিচ বিক্রি করতে পারলে আমি প্রায় ৩ লক্ষ টাকা মরিচ বিক্রি করে আয় করতে পারবো।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হোসেন বাসসকে বলেন, পঞ্চগড় জেলার মাটি মরিচ চাষের জন্য উপযোগী। এখান থেকে প্রচুর পরিমানে মরিচ দেশের বিভিন্ন স্থানে ব্যবসায়ীরা নিয়ে যায়। এ বছর মরিচের ভালো বাজার মূল্য হওয়ায় কৃষক বেশ লাভবান হচ্ছেন। মরিচের এ বাজার দর অব্যাহত থাকলে কৃষক মরিচ চাষে আরও বেশি উৎসাহী হয়ে উঠবে। কৃষি বিভাগও কৃষকদের মরিচ চাষে উৎসাহ দিতে আধুনিক পদ্ধতিতে মরিচ চাষের উপর গুরুত্বারোপ করা হচ্ছে।
বাসস/সংবাদদাতা/কেইউ/১২৩৫/নূসী