বাসস দেশ-২০ : বিএসটিআই’র অভিযানে ১৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

132

বাসস দেশ-২০
বিএসটিআই-অভিযান
বিএসটিআই’র অভিযানে ১৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা
ঢাকা, ৩ এপ্রিল, ২০১৯ (বাসস) : রাজধানীর ইসলামপুর বাজার এলাকায় ১৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)।
আজ বুধবার বিএসটিআই’র সার্ভিল্যান্স টিমের মাধ্যমে, মিটার, সেন্টিমিটারের পরিবর্তে গজকাঠি ব্যবহার করে ওজন ও পরিমাপ মানদন্ড আইন লঙ্ঘন করায় এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ‘ওজন ও পরিমাপ মানদন্ড আইন-২০১৮’’ এ মামলা দায়ের করা হয়।
অভিযানে বিএসটিআই’র উপ-পরিচালক ও ঢাকা বিভাগীয় প্রধান মো: রেজাউল হক নেতৃত্ব দেন। এ সময় সহকারী পরিচালকবৃন্দ ও পরিদর্শকগণ তার সঙ্গে ছিলেন।
অভিযুক্ত ১৩টি প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে মেসার্স এ প্লাস রাজবধু প্রিন্ট শাড়ী, মেসার্স ডিসেন্ট লুঙ্গী, মেসার্স হাসান ব্রাদার্স, মেসার্স নাঈম টেক্সটাইল, মেসার্স অমিত ট্রেডার্স, মেসার্স আলিফ ট্রেডিং, মেসার্স জননী বন্ত্রালয়, মেসার্স নূর টেক্সটাইল, মেসার্স পাকিজা ফেব্রিক্স কালেকশন, মেসার্স নিউ ওরিয়েন্ট ফেব্রিক্স, মেসার্স মামুন টেক্সটাইল ও মেসার্স অনুসন্ধান লুঙ্গী।
এছাড়া কাপড় পরিমাপে মিটারের পরিবর্তে গজ কাঠির ব্যবহার,ক্যাশ মেমোতে গজের ব্যবহার এবং কাপড়ের লেবেলে ফুট, ইঞ্চি ও হাত এককে পরিমাপ ঘোষণা করায় ১টি শাড়ী, ২টি লুঙ্গী জব্দ করা হয়।
এছাড়াও একই এলাকার মেসার্স আমানিয়া বেকারীর পাউরুটি, কেক ও চানাচুরের মোড়কে ওজন, মূল্য উৎপাদন, মেয়াদ উত্তীর্নের তারিখ এবং উৎপাদনকারীর নাম ও ঠিকানা উল্লেখ না থাকায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।
বাসস/সবি/এসএস/১৭৫৫/অমি