শিক্ষার্থীদের পড়াশুনার পাশাপাশি খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকান্ডে সরকার গুরুত্ব দিচ্ছে : প্রধানমন্ত্রী

147

ঢাকা, ৩ এপ্রিল, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,বর্তমান সরকার দেশের সকল ছাত্র-ছাত্রীর মেধা বিকাশ, শারীরিক ও মানসিক বিকাশের জন্য পড়াশুনার পাশাপাশি খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকান্ডে অংশগ্রহণের প্রতি গুরুত্ব দিচ্ছে।
তিনি বলেন,‘এর ফলে দেশের পাশাপাশি আন্তর্জাতিক ক্ষেত্রে আমাদের ছেলে-মেয়েরা খেলাধুলায় বিশেষ করে ফুটবলে সাফল্য অর্জন করছে। আমি প্রত্যাশা করি, আজকে যে শিশুরা এই টুর্নামেন্টে অংশগ্রহণ করল তাদের থেকেই আগামীর দক্ষ ক্রীড়াবিদ বেরিয়ে আসবে এবং আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে বাংলাদেশের মুখ উজ্জ্বল করবে।’
শেখ হাসিনা ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট-২০১৮’ ও ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট-২০১৮’ উপলক্ষে আজ এক বাণীতে এ কথা বলেন। আগামীকাল বৃহস্পতিবার থেকে এ ফুটবল টুর্নামেন্ট শুরু হচ্ছে।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট-২০১৮’ ও ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট-২০১৮’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী এ উপলক্ষে সারাদেশের শিক্ষক-শিক্ষার্থীসহ টুর্নামেন্ট আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে শুভেচ্ছা জানান।
তিনি বলেন,বর্তমান সরকার ২০১০ সাল হতে প্রতিবছর সকল প্রাথমিক বিদ্যালয়ে ছাত্রদের অংশগ্রহণে ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট’ এবং ২০১১ সাল হতে প্রতিবছর সকল প্রাথমিক বিদ্যালয়ে মেয়েদের অংশগ্রহণে ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট’ জাতীয় পর্যায়ে আয়োজন করে আসছে।
শেখ হাসিনা উল্লেখ করেন,এবারের বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টে ৬৫ হাজার ৭৯৫ টি বিদ্যালয়ের ১১ লাখ ১৮ হাজার ৫১৫ জন ছাত্র এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টে ৬৫ হাজার ৭’শ টি বিদ্যালয়ের ১১ লাখ ১৬ হাজার ৯’শ জন ছাত্রী অংশ নিচ্ছে।
তিনি বলেন,এত বিশাল সংখ্যক শিশুর অংশগ্রহণে এ আয়োজন বিশ্বের অন্যতম বড় ক্রীড়া আয়োজন বলে ‘আমার বিশ্বাস’।
শেখ হাসিনা বলেন,দেশের সব প্রাথমিক বিদ্যালয় এই আয়োজনে যুক্ত থাকায় তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত খেলাধুলার প্রতি বিশেষ আগ্রহ সৃষ্টি হচ্ছে। বর্তমানে জাতীয় পর্যায়ে মেয়েদের অনূর্ধ্ব-১৪, অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৮ এবং জাতীয় দলের ৫০ জন খেলোয়াড়ের মধ্যে ৩৬ জন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট থেকে সংগৃহীত।
প্রধানমন্ত্রী ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট-২০১৮’ ও ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট-২০১৮’র সার্বিক সাফল্য কামনা করেন।